সংবাদটি প্রকাশ হয়েছেn: Mon, Feb 13th, 2017
ads

ঈশ্বরদীতে বছর ব্যাপী ফল উৎপাদনের প্রশিক্ষণ অনিুষ্ঠিত

salim--ishurdi---farmer meting-- 13 february  2017 (2)

সেলিম আহমেদ, ঈশ্বরদী বিশেষ প্রতিনিধি (পাবনা) : ঈশ্বরদী উপজেলার ছলিমপুর ইউনিয়নের বক্তারপুরে হটিকালচার সেন্টার ঈশ্বরদীর আয়োজনে ও নুরুন্নহার কৃষি খামারের সহযোগিতায় ৬০ জন নারী-পুরুষ কৃষকদের নিয়ে বছর ব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টির উন্নয়ণ ও বসতবাড়িতে ফল উৎপাদন প্রযুক্তি এবং পারিবারিক পুষ্টি উন্নয়নে ফলের ব্যবহার প্রকল্পের প্রশিক্ষণ গতকাল সোমবার দিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপ-পরিচালক হটিকালচার সেন্টার টেবুনিয়া, পাবনা মোঃ আজাহার আলী।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ও জয় বাংলা নারী উন্নয়ণ মহিলা সমবায় সমিতির সভাপতি নুরুন্নাহার বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল, উদ্যান ত্বত্তবিদ হটিকালচার ঈশ্বরদী মোঃ হোসেন শহীদ সরোওয়ার্দী ও সাংবাদিক মোঃ শফিউল আলম দুলাল, আরও উপস্থি ছিলেন কৃষক রবিউল ইসলাম রবি বিশ্বাস। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন উপ-সহকারী উদ্যান কর্মকর্তা হটিকালচার ঈশ্বরদী মোঃ শহিদুল ইসলাম।

বক্তারা বলেন, বর্তমান সরকার হচ্ছে কৃষক বান্ধব সরকার। কৃষকদের উন্নয়নের জন্য এই সরকার বিভিন্ন ভাবে কাজ করে যাচ্ছেন, কৃষকদের প্রক্ষিনের ব্যবস্থা করেছেন। দেশকে এগিয়ে নিতে এদেশের কৃষকদের ভূমিকা অনেক বেশি। আমাদের দেশের মানুষের চাহিদা পূরণ করে বিদেশে চাল থেকে শুরু করে বিভিন্ন ধরনের কৃষি পণ্য রপ্তানী হচ্ছে। কৃষক বাঁচলে দেশ আরও একধাপ এগিয়ে যাবে।

কৃষকরাই হচ্ছে এদেশের প্রাণ। কীটনাষকের আগ্রাসন থেকে কৃষকদের বেড়িয়ে আসতে হবে। কীটনাষক ছাড়া আইপিএম পদ্ধতিতে ফলমূল চাষাবাদ করলে বিদেশে রপ্তানী সম্ভব হবে। আজকে নারী-পুরুষ মিলে যে ৬০ জন কৃষক প্রশিক্ষণ নিলেন আপনারা আপনাদের এলাকার অন্য কৃষক ভাই বোনদের সহযোগিতা করবেন। প্রশিক্ষণ নিতে আসা কৃষকেরা এর আগে নুরুন্নাহার কৃষি খামার পরিদর্শন করেন।
সম্পাদনা : সৈয়দ রিফাত হোসেন সুমন(জি-নিউজবিডি২৪)

আপনার মতামত দিন

আপনাকে অবশ্যই মতামত প্রদানের জন্য লগইন করতে হবে.

সর্বশেষ আপডেট

আরকাইভ

February 2017
S M T W T F S
« Jan   Mar »
 1234
567891011
12131415161718
19202122232425
262728