সংবাদটি প্রকাশ হয়েছেn: Mon, Feb 13th, 2017
ads

দ্বিতীয় পদ্মা সেতুসহ ৮টি বড় সেতু নির্মাণের কাজ শুরু চলতি অর্থবছরেই – সংসদে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী

parlament111বিশেষ প্রতিবেদক : পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে পদ্মা নদীর উপর দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের কাজ চলতি অর্থ বছরেই শুরু করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া চলতি অর্থবছরে আরও ৭টি বড় সেতু নির্মাণের কাজও শুরু করা হবে বলে জানান তিনি।

সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নাজমুল হক প্রধানের তারকাি চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, চলতি অর্থবছরে নির্মিতব্য ৮টি সেতু হচ্ছে- পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে পদ্মা নদীর উপর দ্বিতীয় পদ্মা সেতু, ভ’লতা-আড়াইহাজার-বাঞ্চারামপুর-নবীনগর সড়কে মেঘনা নদীর উপর সেতু, রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদী-হিজলা-মেহেদীগঞ্জ সড়কে আড়িয়াল খাঁ নদীর উপর সেতু, লেবুখালী-দুমকী-বগা-দশমিনা-গলঅচিপা-আমড়াগাছি সড়কে গলাচিপা নদীর উপর সেতু, কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালিয়া সড়কে পায়রা নদীর উপর সেতু, পটুয়াখালী-আমতলী-বরগুনা-কাকচিরা সড়কে পায়রা নদীর উপর দ্বিতীয় সেতু, বাকেরগঞাজ-বাউফল সড়কে কারখানা নদীর উপর সেতু এবং বরিশাল-ভোলঅ সড়কে কালাবদর ও তেতুলিয়া নদীর উপর সেতু।

বাস ভাড়া কমেছে কিলোমিটারে ৩ পয়সা
এসএম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জানান, ডিজেলের মূল্য লিটার প্রতি ৩ টাকা কমানোর প্রেক্ষিতে আন্ত:জেলা রুটে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের মূল্য নিম্নমুখী হওয়ার কারণে বাংলাদেশের বাজারেও মূল্য কমানো হয়েছে বলে জানান তিনি। হ্রাসকৃত হারে বাস ভাড়া আদায়ের জন্য নতুন ভাড়ার চার্ট সংশ্লিষ্ট সবাইকে দেয়া হয়েছে জানিয়ে সিএনজি মূল্যের বিষয়টি বিবেচনায় রেখে চট্টগ্রাম ও ঢাকা মহানগরীতে চলাচলকারী বাসগুলোর ভাড়া কমানো হয়নি বলেও জানান মন্ত্রী।

গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করায় ১৩৪১টি গাড়ী ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে জানিয়ে  ওবায়দুল কাদের বলেন, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে অতিরিক্ত সচিব (প্রশাসন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে আহ্বায়ক করে একটি কমিটি কাজ করছে। তাছাড়া বিআরটিএ ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছে। গতবছরে (২০১৬ সাল) ৬ হাজার ৬৩২টি মামলার মাধ্যমে এক কোটি ২ লাখ ৬৯ হাজার ৫৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ৩৫৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। এছাড়া ৩৭৫টি বাস রেকারিং করা হয়েছে।
সম্পাদনা : আ ই (জি-নিউজবিডি২৪ )

আপনার মতামত দিন

আপনাকে অবশ্যই মতামত প্রদানের জন্য লগইন করতে হবে.

সর্বশেষ আপডেট

আরকাইভ

February 2017
S M T W T F S
« Jan   Mar »
 1234
567891011
12131415161718
19202122232425
262728