সংবাদটি প্রকাশ হয়েছেn: Sat, Jun 30th, 2018
bashundhara

চালের ওপর শুল্ক বৃদ্ধির কারনে বেনাপোল দিয়ে চালের আমদানি কমেছে

riceনজরুল ইসলাম, শার্শা প্রতিনিধি (যশোর) : বেনাপোল দিয়ে ভারত থেকে চাল আমদানি প্রায় বন্ধের উপক্রম হয়েছে। এবারের বাজেটে চাল আমদানির ওপর শতকরা ২৮ ভাগ শুল্ক বৃদ্ধির কারনে পুরাতন কিছু এলসির চাল আমদানি করা থাকলেও নতুন করে কোন এলসি খোলা হচ্ছেনা বলে ব্যবসায়ীরা জানান। নতুন বাজেটের আগে এ বন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ২/৩ শত ট্রাক চাল আমদানি হতো।

এখন তা কমে ২০/৩০ টিতে দাড়িয়েছে। পুর্বে চালের ওপর ডিউটি ছিল ২ শতাংশ। চলতি বাজেটে তা বৃদ্ধি করে ২৮ শতাংশ করা হয়েছে। চালের ওপর শুল্ক বৃদ্ধির কারনে দেশের বাজারেও চালের দাম বাড়তে শুরু করেছে। পুর্বে প্রতিকেজি চালের শুল্ক ছিল ৭০ পয়সা সেখানে তা বাড়িয়ে করা হয়েছে ৯ টাকা পয়ত্রিশ পয়সা। যে কারনে ভারত খেকে চাল আমদানি অনেক কমে গেছে। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ ব্যাপারে বেনাপোল কাষ্টমস হাউজের ডেপুটি কমিশনার জাকির হোসেন বলেন বর্তমান বাজেটের আগে এ বন্দর দিয়ে প্রতিমাসে ৫৫ থেকে ৫৬ হাজার মেট্রিকটন চাল আমদানি হতো বাজেটের পরে শুল্ক বৃদ্ধির পর গত ১৭ দিনে চাল আমদানি হয়েছে মাত্র সাড়ে ৫ হাজার মেট্রিকটন। আরোপিত শুল্ক অব্যাহত থাকলে ভারত থেকে ব্যবসায়ীরা চাল আমদানি থেকে বিরত থাকবে। বর্তমান ভারত থেকে প্রতিটন চাল ৩৯০ মার্কিন ডলারে আমদানি হচ্ছে। এর আগে ১,শ টন চালের শুল্ক ছিল ৭৭ হাজার টাকা। এখন তা বৃদ্ধি পেয়ে ৯ লাখ ৫৬ হাজার টাকায় দাড়িয়েছে।

দেশে চাল আমদানি কমে যাওয়ায় ভারতে চালের দামও কমতে শুরু করেছে বলে জানা গেছে। বেনাপোল আমদানি রপ্তানিকারক সমিতির সহ সভাপতি আমিনুল হক জানান সরকার নতুন করে বিবেচনায় শুল্ক করাদি কমাবেন এ আশায় অনেক আমদানিকারক বন্দরে আনা চাল খালাস করছেন না। ফলে এখনো বন্দর অভ্যান্তরে কয়েক হাজার টন চাল পড়ে আছে। বেনাপোল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান চালের ওপর শুল্ক বৃদ্ধির কারনে আমদানি কমে গেছে। আগে যেখানে প্রতিদিন ২/৩ শত ট্রাক চাল আমদানি হতো এখন ২০/৩০ ট্রাক চাল আমদানি হচ্ছে। চাল আমদানি ও সরকারের রাজস্ব আদায়ের কথা বিবেচনা করে বর্ধিত শুল্ক চালের ওপর থেকে প্রত্যাহার করবে এমন আশা করছেন চাল ব্যবসায়ীরা।
সম্পাদনা : আ ই (জি-নিউজবিডি২৪ )

bashundhara
The Most Shocking Kim K's Bikini Body Photos

সর্বশেষ আপডেট

আরকাইভ