সংবাদটি প্রকাশ হয়েছেn: Tue, Jul 3rd, 2018
bashundhara

গাংনীতে নি¤œমানের সামগ্রী দিয়ে রাস্তার কাজ চলছে ॥ উপজেলা প্রকৌশলীর নির্দেশনা অগ্রাহ্য

Gangni Road pic_(1)মজনুর রহমান আকাশ, মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুরের গাংনীর ঢেপা-পাকুড়িয়া রাস্তা নির্মাণে পাকা ইট ব্যবহারের কথা থাকলেও আমা ইট বা পোড়ামাটি ব্যবহার করা হয়েছে।

স্থানীয় লোকজন গাংনী প্রকৌশলী অফিসে অভিযোগ দেয়ার পরও নির্মান কাজ অব্যহত থাকায় জনমনে ক্ষোভ দেখা দিয়েছে। এদিকে চেংগাড়া-ধর্মচাকী রাস্তা সংস্কার কাজেও ব্যবহার করা হচ্ছে নি¤œ মানের ইট। তবে সংশ্লিষ্ট দপ্তর যোগসাজসের বিষয়টি অস্বীকার করেছেন।

জানা গেছে, আইআরডিবি প্রকল্পের আওতায় ঢেপা-পাঙ্গাসিপাড়া সড়কের ৭০০ মিটার নতুন রাস্তা নির্মানে ৩২ লাখ ৫৯ হাজার চুক্তিমূল্যে কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান জহিরুল লিঃ। ঠিকাদার মিন্টু খাঁর মাধ্যমে কাজটি বাস্তবায়ন করছেন স্থানীয় ঠিকাদার মফিজুল ইসলাম। কাজের শুরু থেকেই তিনি নি¤œ মানের সামগ্রী ব্যবহার শুরু করেন। নিজস্ব ইটভাটার রাবিশ ও আমা ইট দিয়ে ডব্লিও বিএম করেন। সেই সাথে দেয়া হয় নি¤œ মানের বালু। স্থানীয় লোকজন বিষয়টির প্রতিবাদ জানালে চাঁদাবাজির মামলা করার হুমকী দেয় ঠিকাদারের লোকজন।

স্থানীয়রা জানান, নিয়মানুযায়ী এলজিইডির প্রতিনিধির উপস্থিতিতে কাজ চলার কথা। কিন্তু কাজের সাইডে এলজিইডির কাউকে পাওয়া যায় না। ঠিকাদারের লোকজনের সাথে আতাতের কারণে এলজিইডির কেউ রাস্তায় আসে না বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

এদিকে সম্প্রতি সরজমিন সড়কের কাজ দেখতে গিয়ে এলজিইডির কাউকে পাওয়া যায়নি। আমা ইটের বিষয়ে জানতে চাইলে ঠিকাদার মিন্টু খার ম্যানেজার সুমন হোসেন বলেন, ইট সব রকমই আছে। নি¤œমানের ইট কে ব্যবহার করতে বলেছে ? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঠিকাদার ও অফিসের লোকেরা বলেছেন তাই কাজ করছি।

এদিকে সাংবাদিকদের পক্ষ থেকে বিষয়টি গাংনী উপজেলা প্রকৌশলীকে জানালে তাৎক্ষণিকভাবে তিনি ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট বিল্লাল হোসেনকে সড়কে প্রেরণ করেন।

জানতে চাইলে বিল্লাল হোসেন বলেন, আমি এখানে (রাস্তায়) ছিলাম। জরুরী কাজে বাইরে গিয়েছি। যা বলার দায়িত্বপ্রাপ্ত উপসহকারী প্রকৌশলী আব্দুর রহিমকে বলেন।
এ বিষয়ে আব্দুর রহিম বলেন, জুন ক্লোজিং চলছিলো তাই সব রাস্তায় সব সময় থাকতে পারছি না।

স্থানীয় সূত্রে জানা গেছে, সাংবাদিকরা ঘটনাস্থল পরিদর্শন করার পর এলজিইডির প্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে ইট পরিবর্তনের নির্দেশ দেন। কিন্তু তাতেও কাজ হয়নি। নি¤œমানের ইট বালু দিয়েই ডব্লিউবিএম সম্পন্ন করা হয়েছে। নির্মান শেষ হওয়ার আগেই রাস্তায় ভাগ্যে কী ঘটে তা নিয়ে সংশয়ে রয়েছেন গ্রামবাসী।

এ প্রসঙ্গে গাংনী উপজেলা প্রকৌশলী রুহুল ইসলাম বলেন, নি¤œমানের নির্মান সামগ্রী সরিয়ে নিতে ঠিকদারী প্রতিষ্ঠানকে বলা হয়েছে। নির্মানকৃত রাস্তা ল্যাব টেস্ট করে খারাপ পাওয়া গেলে বিল দেয়া হবে না।

এদিকে চেংগাড়া মোড় থেকে ধর্মচাকী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত কার্পেটিং রাস্তা সংস্কারেও নিম্মমানের ইট ব্যবহার করা হয়েছে। স্থানীয় লোকজনের বাধা উপেক্ষা করে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ সম্পন্ন করেছে। স্থানীয় লোকজন ও সাংবাদিকরা উপজেলা প্রকৌশলীকে বিষয়টি জানালে তিনি তড়িৎ ঘটনাস্থলে পৌঁছে নি¤œমানের ইট সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। কিন্তু উপজেলা প্রকৌশলীর নির্দেশ উপেক্ষা করে সেই ইট দিয়েই কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানান কয়েকজন প্রত্যক্ষদর্শী।

উপজেলা প্রকৌশলীর নির্দেশনা অগ্রাহ্য করে কীভাবে রাস্তা সংস্কার হয় এমন প্রশ্ন করলে উপজেলা প্রকৌশলী রুহুল ইসলাম বলেন, ওই ইট সরিয়ে ভাল ইট ফেলা হয়েছে বলে ঠিকাদার আমাকে জানিয়েছেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এলজিইডি গাংনী উপজেলা কার্যালয়ে দীর্ঘদিন চাকুরী করছেন কয়েকজন স্টাফ। এলজিইডি মেহেরপুর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের একটি পক্ষের সাথে তাদের রয়েছে বেশ সখ্যতা। কয়েকজন ঠিকাদারের যোগসাজসে এই সিন্ডিকেট কাজ করে। তাই উপজেলা প্রকৌশলীর দায়িত্বে যিনি থাকেন তার কথা ও নির্দেশনা অগ্রাহ্য হয়। ফলে ওই সিন্ডিকেট নি¤œমানের সাগ্রমী দিয়ে কাজ সম্পন্ন করলেও তাদের বিল আটকে থাকে না। মহাদাপটেই চলছে এই সিন্ডিকেটের দৌরাত্ব।
সম্পাদনা : আ ই (জি-নিউজবিডি২৪ )

bashundhara
The Most Shocking Kim K's Bikini Body Photos

সর্বশেষ আপডেট

আরকাইভ

July 2018
S M T W T F S
« Jun    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031