সংবাদটি প্রকাশ হয়েছেn: Mon, Jul 9th, 2018
bashundhara

নির্ভয়া গণধর্ষণ মামলায় ৪ আসামীকে ফাঁসির সাজা বহাল সুপ্রিম কোর্টে

nirvayaজি-নিউজবিডি২৪ডেস্ক : ভারতে বহুল আলোচিত নির্ভয়া গণধর্ষণ মামলায় চার আসামীকে ফাঁসির সাজা বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। গতবছর ৫ মে সুপ্রিম কোর্ট অপরাধীদের ফাঁসিতে মৃত্যুদণ্ডের রায় দিয়েছিল।

তবে ওই রায়ের বিরুদ্ধে গত বছর নভেম্বরে মুকেশ সিং (২৯), পবন গুপ্তা (২২)  এবং বিনয় শর্মা (২৩) নামে তিন জন ফাঁসির সাজা পুনর্বিবেচনা করার আবেদন জানালে আজ (সোমবার) সুপ্রিম কোর্ট ওই আবেদন খারিজ করে দেয়। চতুর্থ দোষী অক্ষ্ময় কুমার সিং (২৩) ফাঁসির সাজা পরিবর্তনের আবেদন জানায়নি।

আজ নির্ভয়ার মা আশা দেবী বলেন, আমাদের আন্দোলন এখনো শেষ হয় নি। সুবিচার পেতে দেরি হচ্ছে। দোষীদের দ্রুত ফাঁসিতে ঝোলানো উচিত যাতে সুবিচার পাওয়া যায়।

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে বাসের মধ্যে তেইশ বছর বয়সী কিশোরীকে ধর্ষণের পাশাপাশি বেধড়ক মারধর ও নির্মম অত্যাচার করে দুর্বৃত্তরা। ১৬ দিন হাসপাতালে চিকিৎসার পর অবশেষে মারা যান ওই তরুণী। গণমাধ্যমে তিনি ‘নির্ভয়া’ নামে পরিচিত হন।

ওই ঘটনার পর গোটা দেশ জুড়ে ব্যাপক প্রতিবাদের ঝড় ওঠে। সাধারণ মানুষ সড়কে নেমে বিক্ষোভ প্রদর্শন করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানান।

ভয়াবহ ওই ঘটনায় মোট ছয় জন দোষী সাব্যস্ত হলেও রাম সিং নামে এক অপরাধী বিচারাধীন অবস্থায় কারাগারে আত্মহত্যা করে। অন্যজনের  বয়স আঠারো বছর না হওয়ায় তাকে বিশেষ হোমে রাখা হয়। তিন বছর পরে সে ছাড়া পায়।

এ ব্যাপারে পশ্চিমবঙ্গের ‘গার্লস ইসলামিক অর্গানাইজেশন’ (জিআইও) দক্ষিণবঙ্গের সভানেত্রী মায়মুনা খাতুন আজ (সোমবার) বলেন, ‘নির্ভয়া গণধর্ষণ কাণ্ডে আজ সুপ্রিম কোর্ট চার অপরাধীর ফাঁসিতে মৃত্যুদণ্ডের সাজা বহাল রেখেছে তা অভিনন্দনযোগ্য। এসমস্ত ঘৃণ্য ও  পাশবিক অত্যাচারে মৃত্যুদণ্ডের শাস্তি হওয়াই যুক্তিযুক্ত। আইন সকলের জন্য সমান হওয়া উচিত। কিন্তু দুর্ভাগ্যের বিষয় যে কাশ্মিরে আসিফাকে গণধর্ষণকারী হিসেবে যারা চিহ্নিত হয়েছে, তাদেরকে বাঁচানোর জন্য বিজেপি আশ্রিত বিভিন্নদল পথে নেমেছে।

অন্যদিকে, উত্তর প্রদেশের এক বিজেপি বিধায়ক ধর্ষণের ঘটনায় চিহ্নিত হওয়া সত্ত্বেও তাকে রক্ষার জন্য বিজেপি আশ্রিত বিভিন্ন দল পথে নেমেছে। এসমস্ত ঘটনা নিন্দনীয়। আমরা এর তীব্র ধিক্কার জানাই। আসলে সরকার ও প্রশাসনের উচিত নিরপেক্ষভাবে আইনের যথাযথ প্রয়োগ ঘটানো, তবেই নারী নিরাপত্তা ও নারী স্বাধীনতা বজায় থাকবে।
সম্পাদনা : আ ই (জি-নিউজবিডি২৪ )

bashundhara
The Most Shocking Kim K's Bikini Body Photos

সর্বশেষ আপডেট

আরকাইভ

July 2018
S M T W T F S
« Jun    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031