সংবাদটি প্রকাশ হয়েছেn: Thu, Aug 9th, 2018
bashundhara

অবশেষে রাণীনগরের মরণ ফাঁদ ফুট ওভার ব্রীজের উপরের অংশ অপসারণ শুরু

Naogaon Newsতানভীর চৌধুরী, নওগাঁ প্রতিনিধিঃ অবশেষে মঙ্গলবার থেকে মরণ ফাঁদ নামক নওগাঁর রাণীনগর রেল ষ্টেশনের ফুট ওভার ব্রীজটির উপরের অংশ অপসারণ করার কাজ শুরু হয়েছে।

আসন্ন ঈদুল আযহাতে ট্রেনের ছাদে ভ্রমনকারী অতিরিক্ত যাত্রীদের প্রাণনাশক দূর্ঘটনা থেকে বাঁচানোর জন্য এই পদক্ষেপ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। ঈদের পর নতুন উচ্চতায় নির্মাণ করা হবে এই ফুটওভার ব্রীজটির উপরের অংশ বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় ব্রীজ প্রকৌশলী।

সূত্রে জানা যায়, প্রতিটি ফুটওভার ব্রীজ প্রায় ১৭ ফুট থেকে সাড়ে ১৭ ফুট উঁচু হয়। গত কয়েক বছর পূর্বে রেলের পাটাতন হিসাবে সিমেন্টের ¯ি¬পার বা পাটাতন দেওয়ার কারণে রেলের উচ্চতা বৃদ্ধি পাওয়ায় ফুটওভার ব্রীজটির উচ্চতা কমে যায়। কিন্তু কর্তৃপক্ষ পাটাতন উঁচু করার সাথে ফুটওভার ব্রীজটির উচ্চতা না বাড়ানোর কারণে বর্তমানে ব্রীজের উচ্চতা ১৫ ফুট ৩ ইঞ্চিতে নেমে আসে। এতে করে প্রতি ঈদে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চল থেকে ছুটিতে বাড়ী ফেরা ট্রেনের ছাদে ভ্রমনকারী যাত্রীদের এই ফুটওভার ব্রীজে ধাক্কা লেগে হতাহতের ঘটনা ঘটতো।

অপরদিকে বর্তমানে ট্রেনের উন্নত কোচ গুলোর উচ্চতাও একটু বৃদ্ধি পাওয়ার কারণে কোচ ও ব্রীজের পার্থক্য একবারেই কমে যায়। এতে করে ট্রেন যখন এই ব্রীজটি অতিক্রম করে ঠিক তখনি ট্রেনের ছাদে অবৈধ ভাবে ভ্রমনকারী অতিরিক্ত যাত্রীরা নিজেদের অজান্তইে ব্রীজর পাটাতনের সাথে ধাক্কা লেগে প্রান হারায়।

সূত্রে আরো জানা, গত ২০ ফেব্রুয়ারী রাত সাড়ে ৩টার দিকে ঢাকা থেকে দিনাজপুরগামী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি রাণীনগর ষ্টেশন অতিক্রম করার সময় ট্রেনের ছাদে থাকা যাত্রীদের মধ্যে ৭জন যাত্রী নিজেদের অজান্তেই এই ব্রীজের পাটাতনের সঙ্গে ধাক্কা লেগে ছিটকে পরে ঘটনাস্থলেই ৪জন এবং হাসপাতালে আরো ১জনসহ মোট ৫জন নিহত হয়। এসময় আহত হয় আরো দু’যাত্রী। এই প্রাণহানীর ঘটনার পর টনক নড়ে সংশি¬ষ্ট কর্তৃপক্ষের। তারা ঘটনাস্থলে এসে ব্রীজটি দ্রুত সংস্কার করার কথা জানান।

কিন্তু গত ঈদুল ফিতরের আগে রেলওয়ে কর্তৃপক্ষ সর্তকতা মূলক একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয় ব্রীজটিতে। যদিও কর্তৃপক্ষ বলেছিলেন ২/৩ মাসের মধ্যেই ব্রীজটি সংস্কারের মাধ্যমে উঁচু করা হবে কিন্তু বর্তমানে ব্রীজটি উঁচু না করে আসন্ন ঈদে ঘরমুখো ট্রেন যাত্রীদের যাত্রা নিরাপদ করার লক্ষে মঙ্গলবার থেকে এই মরণ ফাঁদ নামক ফুটওভার ব্রীজটি অপসারণ করার কাজ শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় ব্রীজ প্রকৌশলী মনিরুজ্জামান মুঠোফোনে জানান, ঈদে ঘরে ফেরা যাত্রীদের যেন এই ফুটওভার ব্রীজের সাথে ধাক্কা লেগে প্রাণ হারাতে না হয় সেই লক্ষ্যে ব্রীজের উপরের অংশটুকু অপসারন করা হচ্ছে। তবে ঈদের পর দরপত্রের মাধ্যমে নতুন উচ্চতায় ব্রীজটির উপরের অংশটি নির্মাণ করে তা আবার জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।
সম্পাদনা : আ ই (জি-নিউজবিডি২৪ )

সর্বশেষ আপডেট

আরকাইভ

August 2018
T F S S M T W
« Jul    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031