সংবাদটি প্রকাশ হয়েছেn: Sun, Aug 12th, 2018
bashundhara

সমরজিৎ রায় এর ‘এ ঘোর শ্রাবণে’

Printবিনোদন ডেস্ক : আগামী ১৬ আগস্ট প্রকাশিত হতে যাচ্ছে বৃষ্টি নিয়ে গাওয়া শিল্পী সমরজিৎ রায় এর রাগাশ্রয়ী গান ‘এ ঘোর শ্রাবণে’। গানটির কথা লিখেছেন জিকে দত্ত। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সমরজিৎ নিজেই।

গানটির মিক্সিং ও মাস্টারিং করেছেন কোলকাতার স্টুডিও ভাইব্রেশন্স এর রেকর্ডিস্ট গৌতম বসু। গানটিতে সেতার বাজিয়েছেন রাহুল চ্যাটার্জী, তবলায় ছিলেন জয় নন্দী এবং বাঁশী বাজিয়েছেন বুবাই।

সম্পূর্ণ গানটি নির্মিত হয়েছে কোলকাতায়। গানটির লিরিকেল ভিডিও প্রকাশিত হবে জি সিরিজের ব্যানারে।

জি সিরিজের ইউটিউব চ্যানেলসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে গানটি পাওয়া যাবে। রাগাশ্রয়ী গান যাঁরা পছন্দ করেন এই গানটি তাঁদের মনের খোরাক মেটাবে বলে আশা পোষণ করেন শিল্পী সমরজিৎ।

এখানে উল্লেখ্য যে সমরজিৎ দীর্ঘ ১২ বছর উচ্চাঙ্গ সঙ্গীতের শিক্ষক হিসেবে দিল্লীর গান্ধর্ব মহাবিদ্যালয়ে শিক্ষকতা করেন এবং ২০১১ সালে তাঁর প্রথম হিন্দী গানের এলবাম ‘তেরা তসব্বুর’ ভারতের জিমা এওয়ার্ডে সেরা জনপ্রিয় এলবাম হিসেবে মনোনয়ন পায়। এ পর্যন্ত বাংলা ও হিন্দী গান মিলিয়ে ভারত ও বাংলাদেশে সমরজিৎ এর মোট ৮ টি এলবাম প্রকাশিত হয়েছে। প্রথম বাংলা এলবামে সমরজিতের সুর ও সঙ্গীত পরিচালনায় গান করেন উপমহাদেশের কিংবদন্তী শিল্পী অনুপ জলোটা।

তাছাড়া বাংলা গানের কিংবদন্তী গীতিকার পুলক বন্দোপাধ্যায় ও বটকৃষ্ণ দে’র লেখা ও কিংবদন্তী শিল্পী ও সঙ্গীত পরিচালক মৃণাল চক্রবর্তী এবং অজয় দাসের সুরেও বেশ কিছু মৌলিক গান করার সৌভাগ্য সমরজিৎ এর হয়েছে।

সঙ্গীত বিশারদের চূড়ান্ত পরীক্ষায় সারা ভারতবর্ষে প্রথম স্থান অধিকার করায় তিনি অর্জন করেছিলেন পন্ডিত ডি.বি পলুস্কর এওয়ার্ড সহ মোট ৭টি সাম্মানিক এওয়ার্ড।

গানের পাশাপাশি সমরজিৎ ভারতের চন্ডীগড়ের প্রাচীন কলাকেন্দ্র থেকে তবলায়ও সঙ্গীত বিশারদ ডিগ্রী অর্জন করেন। ২০১৬ সালে বাংলাদেশে সেরা শিল্পী হিসেবে ‘লাক্স আরটিভি স্টার এওয়ার্ড’ এর সম্মান পান তিনি।
সম্পাদনা : আ ই (জি-নিউজবিডি২৪ )

সর্বশেষ আপডেট

আরকাইভ

August 2018
T F S S M T W
« Jul    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031