1. gnewsbd24@gmail.com : admi2019 :
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৬ পূর্বাহ্ন

হাকিমপুরে অনলাইনে কোরবানি পশুর হাট চালু

দিনাজপুর প্রতিনিধি :
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ জুলাই, ২০২০
  • ২৩ বার পঠিত

করোনা মহামারীর এই সময়ে আসন্ন ঈদুল আযাহাকে সামনে রেখে করোনা, দালাল ও খাজনা মুক্ত হাকিমপুর উপজেলাসহ প¦ার্শবতী এলাকার জন্যে অনলাইনে কোরবানির পশুর হাট চালু করেছে হাকিমপুর উপজেলা প্রাণী সম্পদ অফিস।

খামারীদের এই করোনায় স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে যেতে না হয়, সেদিকে লক্ষ্য রেখে প্রাণী সম্পদ অফিসের উদ্দ্যেগে এ কার্যক্রম শুরু করেছে। যাতে হাটে না গিয়ে স্বাস্থ্যবিধি মেনেই ক্রেতা-বিক্রেতা ঘরে বসে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এক সপ্তাহ আগে এই কার্যক্রম চালুর পর থেকে ব্যাপক সাড়া পাচ্ছে খামারীরা। এর ফলে খামারীদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা লাভবানও হবেন।

উপজেলা প্রাণী সম্পদ অফিস জানায়,“অনলাইন কোরবানি পশুর হাট হাকিমপুর” নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি আইডি খোলা হয়েছে। আইডির সাথে উপজেলার বিভিন্ন খামারী, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণী পেশার মানুষ যুক্ত আছেন। সেখানে খামারিদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা,মোবাইল নাম্বারসহ পোস্ট করা হচ্ছে। এখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারবেন।

এ ব্যাপারে হাকিমপুরের আলীহাট ইউপির খামারী আবু রাইহান, আরমানসহ অনেকে জানান, গত বছর কোরবানি পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার লাভের আশায় বেশি পরিমাণ গরু, ছাগল পালন করেছি। কিন্তু করোনায় এসব পশু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। তবে উপজেলা প্রাণী সম্পদ অফিসের উদ্যেগে অনলাইন কোরবানি পশুর হাট করায় কিছুটা স্বস্তি ফিরেছে। অনলাইনে পছন্দমতো পশু ক্রয় করে বাড়ি থেকে নিয়ে যাচ্ছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারি তাহলে লাভবান হবো।

হাকিমপুর উপজেলা ভেটেরিনারী সার্জন ডা. রতন কুমার ঘোষ জানান, খামারীদের জন্য কোরবানি ঈদকে সামনে রেখে যে অনলাইন হাট চালু করেছি. সেটাতে ভালো সাড়া পাচ্ছি। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা অন্য দিকে প্রতারিত না হয় সেদিকে কঠোর নজরদারি রাখা হচ্ছে।

হাকিমপুর উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুস সামাদ জানান, হাকিমপুরে এবার কোরবানির ঈদে ৬ হাজার ৬৫০টি কোরবানি পশুর চাহিদা থাকলেও তার বিপরীতে খামারীরা ৯ হাজারের বেশি পশু লালন-পালন করেছেন। প্রাণী সম্পদ অফিসের পরার্মশে এইসব পশু প্রাকৃতিকভাবে লালন-পালন করছেন খামারীরা।  তাই অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের মাঝ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি আমরা।

তিনি আরো জানান, যেহেতু কোরবানি পশুর হাটে ব্যাপক মানুষ ও গরুর সমাগম ঘটে। এতে করে শুধু মানুষের মাঝে নয়, পশুদের মাঝে বিভিন্ন ধরনের ভাইরাস হতে পারে। সেই কারনে সাধারন মানুষ ও পশুকে সুস্থ্য রেখে ক্রয়-বিক্রয়ের এই উদ্দ্যেগ নিয়েছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451