1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:০১ পূর্বাহ্ন

‘জংলী হাওয়া প্রকাশ করল ইরফান খানের চিঠি

বিনোদন ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ১৯ বার পঠিত

লকডাউন পরিস্থিতিতে স্থবির হয়ে আছে সংস্কৃতি অঙ্গন,কিন্তু থেমে নেই সৃষ্টি। ঢাকার সংস্কৃতি অঙ্গনরে পরিচিত তিন মুখ সাইফুল জার্নাল, শরিফুল ইসলাম এবং হীরা চৌধুরী এই করোনা পরিস্থিতিতেই নির্মাণ করলেন নতুন ধরনের অডিও ভিজুয়্যাল নেরেটিভ ইরফান খান’স লটোর (ইরফান খানের চিঠি) প্রযোজনায় রয়েছে ইউটিউব প্ল্যাটফর্ম “জংলি হাওয়া” https://www.youtube.com/watch?v=MXZ9Gq00_oM&t=19s  এ ক্লিক করলেই দেখা যাবে চলচ্চিত্রটি। এটি তাদের ২য় প্রয়াস। ১ম প্রযোজনা মনিরুল ইসলামের কবিতা “মগজ” সমলোচক ও দর্শকপ্রিয়তা পেয়েছে।

ভক্ত ও শুভানুধ্যায়ীদের উদ্দেশ্যে ক্যান্সার আক্রান্ত অভিনেতা ইরফান খানের লেখা কবিতার ভাবান্তুর নিয়ে নির্মিত ‘ ইরফান খান’স লটোর’ উৎসর্গ করা হয়েছে এই গুনী অভিনেতা ও বাংলাদেশের জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদ এবং বিখ্যাত গায়ক এন্ড্রু কিশোর সহ ক্যান্সারের কারণে ঝড়ে যাওয়া অগণিত প্রাণের উদ্দেশ্যে।

ইরফান আলী খান (৭ জানুয়ারি ১৯৬৭ – ২৯ এপ্রিল ২০২০)। ইরফান খান কিংবা শুধু ইরফান নামে পরিচিত ছিলেন ভারতীয় এই অভিনেতা, যিনি শুধু ভারতীয় সিনেমাই নয় ব্রিটিশ এবং আমেরিকান সিনেমাতেও প্রশংসিত। ত্রিশ বছরের অভিনয় জীবনে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার, এশিয়ান ফিল্ম এওয়ার্ড, ফিল্ম ফেয়ার এওয়ার্ড সহ অসংখ্য পুরষ্কারে পুরষ্কৃত হয়েছেন ভারতীয় চলচ্চিত্রের এই শক্তিমান অভিনেতা। ২০১১ সালে ভারত সরকারের ‘পদ্মশ্রী’ সম্মাননায় ভূষিত হন তিনি। ক্ষণজন্মা এই শিল্পীর জীবনাবসানের কারণও মরনব্যাধী ক্যান্সার।

বাংলাদেশের তিনজন শিল্পীর পরিক্ষামূলক উদ্যোগ ‘জংলী হাওয়া’। তারা বাংলাদেশের অন্যতম প্রধান নাট্যদল প্রাচ্যনাটের সদস্য। বর্তমানে তিন ঘরানার শিল্পে নিবেদিত এই তিন তরুণ। জংলী হাওয়ার অন্যতম উদ্যোক্ত শরিফুল ইসলাম(মিউজিশিয়ান, সংঙ্গীত শিক্ষক এবং মঞ্চকর্মী) সহ উদ্যোক্তা হিসেবে আছেন হিরা চৌধুরী (অভিনেতা, স্টোরিটেলার এবং আবৃত্তিশিল্পী) সাইফুল জার্নাল (অভিনেতা, মিউজিশিয়ান ও চলচ্চিত্র নির্মাতা)।

করোনা ভাইরাসের ভয়াবহতা ও লকডাউন পরিস্থিতিতে তিন শিল্পী “ঘরে বসে কাজ করি” এই ধারায় সৃষ্টিশীল কাজ করে যাচ্ছেন। মিউজিক, আবৃত্তি, গল্পবলা এবং চলচ্চিত্রায়নই এই প্রযোজনার প্রাথমিক উদ্যোগ।

জংলী হাওয়ার উদ্যোক্তারা জানান তারা নিয়মিত তাদের প্রযোজনা গুলো এই ইউ টিউব প্ল্যাটফর্মে দর্শকদের জন্য নিবেদন করবেন। আর তাদের চ্যানেলে সাবস্ক্রাইব করতে যেন দর্শকশ্রোতা ভুল না করেন।
কবিতা: ইরফান আলী খান
ভাবানুবাদ: তিতাস মাহমুদ
আবৃত্তি: হীরা চৌধুরী
সংগীত: শরিফুল ইসলাম
চলচ্চিত্রায়ণ: সাইফুল জার্নাল।
উৎর্সগ ইরফান খান,হুমায়ুন আহমেদ,এন্ড্রকিশোর সহ সকল ক্যান্সার রোগীকে

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451