1. gnewsbd24@gmail.com : admi2019 :
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১২:২২ অপরাহ্ন

কমেছে চাল ও মসলার দাম, সবজির বাজার আগুন

আমিনুল আমিন ঃ
  • আপডেট টাইম : শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ৩২ বার পঠিত

ঈদুল আজহাকে সামনে রেখে এবার কমেছে মসলার দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫০ টাকা কমে দারচিনি বিক্রি হচ্ছে ৩৫০ টাকা। ২০ টাকা কমে জিরা ৩০০ টাকা, তিন হাজার টাকার এলাচ বিক্রি হচ্ছে দুই হাজার সাতশ টাকায়। কমেছে গোলমরিচ ও চিনির দামও।

এদিকে ঊর্ধ্বমুখী সবজির বাজার। গেল সপ্তাহের ৬০ টাকার মরিচ বিক্রি হচ্ছে ১২০ টাকায়। কেজিতে দুই টাকা করে কমেছে মিনিকেট ও বিআর-২৮ জাতের চালের দাম। রাজধানীর কারওয়ান বাজার ও হাতিরপুল বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, সাদা আলুর কেজি ৪ থেকে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৪-৩৬ টাকা, করলা ৬০-৭০ টাকা, টমেটো ১০০ টাকা, মূলা ৬০ টাকা, শসা ও খিরা ৫০-৬০ টাকা, ঢেঁড়স, ধুন্দল, ঝিঙ্গা, কাঁকরোল ও চিচিঙ্গা ৫০ টাকা, মিষ্টি কুমড়ার পিস ২৫-৩০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, কুমড়ার পিস ৫০ টাকা, কচুর-লতি ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা কলা প্রতি হালি ৩০-৪০ টাকা, লেবু প্রতি হালি ২০-২৪ টাকা দরে। কাঁচা মরিচের কেজি এখন ১৬০ থেকে ২০০ টাকা। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

এদিকে প্রতি আঁটি লাল শাক ও পালং শাক ২০ থেকে ২৫ টাকা, শাপলা, পুঁই শাক ও ডাটা শাক ২০-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি রুই ও কাতল ৩০০-৪৫০ টাকা, তেলাপিয়া ছোট ১১০ থেকে ১৩০ টাকা; আর বড় ১৮০-২০০ টাকা, সিলভার কার্প ১৪০-১৬০ টাকা, আইড় মাছ ৪৫০-৬০০ টাকা, মেনি মাছ ৪০০-৫০০, বেলে মাছ প্রকারভেদে ৩৫০-৪৫০ টাকা, বাইন মাছ ৪০০-৫০০ টাকা, গলদা চিংড়ি ৬০০-৮০০ টাকা, পুঁটি ২০০-৩৫০ টাকা, পোয়া ৪০০-৪৫০ টাকা, মলা ৩২০-৩০০ টাকা, পাবদা ৫০০-৬০০ টাকা, বোয়াল ৪৫০-৫০০ টাকা, শিং ৪০০-৬০০ টাকা, দেশি মাগুর ৪০০-৬০০ টাকা, পাঙ্গাশ ১৬০-২০০ টাকা, চাষের কৈ ২০০-২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা এবং ৪০০ থেকে ৫০০ গ্রামের ইলিশের কেজি ৫৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

দেশে কোরবানি ঈদের আগে বাজারে সাধারণত বাড়ে মসলার দাম। তবে এবারের চিত্র অনেকটা ভিন্ন। দাম বাড়েনি বরং কমেছে। কেজিপ্রতি সাড়ে আটশ টাকার লবঙ্গ বিক্রি হচ্ছে সাড়ে সাতশ, এলাচেও কমেছে তিনশ টাকা। কমতির দিকে জিরা, দারচিনি ও কিসমিসের দামও।

এক চাল বিক্রেতা জানান, গত সপ্তাহ থেকে মিনিকেট চালের বস্তা ৫০-১০০ টাকা দাম প্রতি কেজিতে ২-৩ টাকা কমেছে। বাজারে সপ্তাহের ব্যবধানে কমেছে চালের দাম। মিনিকেট ও বিআর-২৮ চালের দাম কমেছে দুই টাকা করে।

বাজারগুলোতে গরুর মাংস প্রতি কেজি ৫৮০ থেকে ৬শ টাকা এবং খাসির মাংস ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়। এছাড়া এক কেজি ওজনের প্রতিটি কক মুরগি ২৫০ টাকা থেকে ২৬০ টাকা ও দেশি মুরগি ৩৫০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451