1. gnewsbd24@gmail.com : admi2019 :
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
ভারতসহ তিন দেশের নাগরিকদের প্রবেশে সৌদির নিষেধাজ্ঞা পাবনা ৪ আসনের উপ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হবে – সিইসি ঐতিহ্যবাহী টাউনহল রক্ষার দাবীতে বাংলাদেশ গ্রুপ থিয়েটারের মানববন্ধন খুলনায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সড়কে শৃঙ্খলা বড় চ্যালেঞ্জ খুলনায়! মাগুরা সদর উপজেলায় বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তি মাগুরার শালিখায় নিখোঁজ বিদ্যুত সরকারের মৃতদেহ নদী থেকে উদ্ধার অভয়নগরে সরকারি রাস্তা ব্যাক্তির নামে নামপত্তন বাগেরহাটে হাঙ্গার প্রজেক্টের সচেতনতা মূলক সভায় বক্তারা সাতক্ষীরা আশাশুনির বিভিন্ন প্রতিষ্ঠানে বৃক্ষরোপন করে দৃষ্টান্ত স্থাপন করেছেন

গাংনী; পাটায় ধার

মজনুর রহমান আকাশ, মেহেরপুর প্রতিনিধি :
  • আপডেট টাইম : শনিবার, ২৫ জুলাই, ২০২০
  • ১৮ বার পঠিত

বাজারে পাওয়া যাচ্ছে হরেকে রকম মসলা। টাটা কিংবা বাটা। যত দামী মসলায় হোক পাটায় বাটা মসলার স্বাদই আলাদা। সেই আদিকাল থেকেই পাটায় মসলা পিষে রান্নার প্রচলন। যুগের পরিবর্তন হয়েছে সেই সাথে আধুনিকায়ন হয়েছে রান্নার সরঞ্জামাদির। কিন্তু পরিবর্তন হয়নি গ্রাম বাংলায় পাটায় বাটা মসলার স্বাদের। তাইতো গ্রাম বাংলার গৃহীনিরা পাটায় ধার দিয়ে নিচ্ছেন। সুযোগ বুঝে পাটা কুটুনীরাও ঘুরে ঘুরে আয় করছেন মোটা অংকের টাকা।

পাটা কুটানী কোদাইল কাটি গ্রামের খোদাবক্স জানান, তিনি ২৫ বছর যাবত এই পাটায় ধার দিচ্ছেন। সারা বছরেই অল্প কাজ হয়। কিন্তু কোরবানীর ঈদ এলেই তাদের চাহিদা বেড়ে যায়। একটা পাটায় ধার দিতে নেন মাত্র ৪০ টাকা। দিনে ৩০ থেকে ৩৫ টি পাটায় ধার দেন তিনি। মিরপুর নওদা পাড়ার কলিম উদ্দীন জানান, তিনি পেশায় একজন ক্ষেত মজুর। বছরের কোরবানীর ঈদ এলেই পাটায় ধার দেয়ার কাজ করেন। গত১০ দিনে তিনি সাড়ে পাঁচ হাজার টাকার কাজ করেছেন বলে জানান তিনি।

কুঞ্জনগরের গৃহবধু আরজিনা বেগম জানান, বাজারে যেসব মসলা পাওয়া যায় তার স্বাদ তেমন একটা পাওয়া যায় না। পাটায় বাটা মসলার স্বাদই ্আলাদা। অতুলনীয় গন্ধ। যান্ত্রিক শহরের লোকজন সময় বাঁচাতে প্যাকেট মসলা দিয়ে রান্না করেন। গ্রাম বাংলায় এর প্রভাব পড়লেও সিংহভাগ গৃহবধুরা পাটায় বাটা মসলা দিয়ে রান্না পছন্দ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451