1. gnewsbd24@gmail.com : admi2019 :
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৮ পূর্বাহ্ন

বিনামূল্যে টেলিমেডিসিন চিকিৎসা ও স্বাস্থ্যসেবা কার্যক্রমে “সাড়া”

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : রবিবার, ২৬ জুলাই, ২০২০
  • ২৬ বার পঠিত

করোনাকালে এবং তারপরও দেশব্যাপী সবার জন্য বিনামূল্যে টেলিমেডিসিন চিকিৎসা ও স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু করেছে ‘সাড়া’। এটি পরিচালনা করছেন চিকিৎসকদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটি’ এবং বুয়েটিয়ানদের চ্যারিটি সংগঠন ‘অঙ্কুুর ইন্টারন্যাশনাল’। ‘সাড়া’-এর হটলাইন নাম্বার ০৯৬১২৩০০৯০০-এ ফোন করে ২৪ ঘন্টাই বিনামূল্যে পাওয়া যাবে এই চিকিৎসা ও স্বাস্থ্যসেবা।

এ উপলক্ষে আজ ২৬ জুলাই, রবিবার, রাত ৮-০০টায় সাড়া-র পক্ষ থেকে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলন আয়োজন হতে যাচ্ছে। নিচের ফেসবুক লিংকে গিয়ে ওই সংবাদ সম্মেলনে অংশ নেয়া যাবে।

https:/ww/w.facebook.com/events/1171162886572685/ 

উল্লেখ্য, আজ ২৬ জুলাই রবিবার সকাল ৮-০০টা থেকেই চালু হয়ে যাচ্ছে সাড়ার হটলাইন নাম্বার ও এই টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা কার্যক্রম।

সংবাদ সম্মেলনে ‘সাড়া’ উদ্যোগ নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলবেন যারা তাদের মধ্যে রয়েছেন, ইন্টেল করপোরেশনের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার ও অঙ্কুর ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা সভাপতি শায়েস্তাগীর চৌধুরী, পিএইচডি এবং ইন্টেল করপোরেশনের সিনিয়র প্রোডাক্ট ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার ও অঙ্কুর ইন্টারনাশনালের কোষাধ্যক্ষ ও পরিচালক মাহমুদ আলম; স্বেচ্ছাসেবী চিকিৎসকদের ফোরাম প্ল্যাটফর্মের সহ-প্রতিষ্ঠাতা ডা. আহমেদুল হক কিরণ ও সাধারণ সম্পাদক ডা. ফয়সল বিন সালেহ; সংযোগ-এর সহ-প্রতিষ্ঠাতা কাইজার ওয়াটার্স এবং হারিস অ্যান্ড মেনুকের হেড অব সেলস আহমেদ জাভেদ জামাল; বুয়েট অ্যালামনাইয়ের পক্ষ থেকে এনভিশনের প্রেসিডেন্ট কাজি এম আরিফ; বুয়েট শিক্ষক সমিতির পক্ষ থেকে শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ; বুয়েট ব্যাচ ৯০-এর পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এসএফডবলিউএমডির লিড ইঞ্জিনিয়ার ফাহমিদা খাতুন; বুয়েটিয়ান ডবলিউআরই-এর কানিজ ফাতেমা, সেন্টার ফর রিনিউয়েবল এনার্জি সার্ভিস লিমিটেডের চেয়ারম্যান শাহরিয়ার আহমেদ চৌধুরী; কোভিড-১৯ বিশেষজ্ঞ ও কনসালট্যান্ট বাংলাদেশ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. নাহিদ ফাতেমা এবং কর্নেল ইউনিভার্সিটির ক্লিনিক্যাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও লন্ডন মেডিকেল সেন্টারের কার্ডিওলোজিস্ট ডা. সিরাজুম মুনিরা লোপা এবং বিনির্মাণ টেকনোলজিসের পক্ষ থেকে এর ম্যানেজিং ডিরেক্টর তানভির আরাফাত ধ্রুব এবং নির্বাহী প্রকৌশলী সৈয়দ ইমতিয়াজ আহমেদ।

করোনা ভাইরাসের ক্রান্তিকালে ভার্চুয়াল স্বাস্থ্যসেবা বা টেলিমেডিসিনের চাহিদা বেড়েছে বিশ^ব্যাপী। ঝুঁকি এড়াতে ঘরে বসেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ থাকায় বিশ^ব্যাপী দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে টেলিমেডিসিন চিকিৎসা। বাংলাদেশেও সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি এবার ‘সাড়া’ এলো সবার জন্য বিনামূল্যে এই চিকিৎসাসেবা নিশ্চিত করতে। ‘সাড়া’ প্রকল্পে সহযোগিতা দিচ্ছে বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশন, স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ; এবং গোটা কার্যক্রমের কারিগরি সহযোগিতা দিচ্ছে বিনির্মাণ টেকনোলজিস।

প্রসঙ্গত, সারা বিশে^র পাশাপাশি বাংলাদেশেও প্রতিদিন গুরুতর হচ্ছে কোভিড-১৯ পরিস্থিতি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর গতকাল শনিবার পর্যন্ত দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ২ লাখ ২১ হাজার ১৭৮ জন। এ মুহূর্তে প্রতিদিন গড়ে আক্রান্ত হচ্ছেন তিন হাজারের বেশি মানুষ। মৃত্যুর মিছিলে ইতোমধ্যেই যুক্ত হয়েছেন ২ হাজার ৮৭৪ জন। সবচেয়ে উদ্বেগের বিষয়টি হচ্ছে, বাংলাদেশে আক্রান্তের সংখ্যা এক লাখে উঠতে সময় লেগেছিল তিন মাসের কিছু বেশি সময়। অথচ দুই লাখের ঘর ছাড়াতে তার সময় লেগেছে মাত্র এক মাস।

এই কঠিন পরিস্থিতি উত্তরণের পথে ‘সাড়া’ উদ্যোগের এই অনন্য স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিষয়টি বৃহত্তর জনগোষ্ঠীর সামনে তুলে ধরার মানসে আগামীকাল রবিবার রাত ৮-০০টার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আপনার সক্রিয় অংশগ্রহণ কামনা করছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451