1. gnewsbd24@gmail.com : admi2019 :
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৫ অপরাহ্ন

ঝিনাইদহে চামড়ার দাম কমে যাওয়ায় অনেকে মাটিতে পুঁতে ফেলেন

কামরুজ্জামান, ঝিনাইদাহ প্রতিনিধি :
  • আপডেট টাইম : রবিবার, ২৬ জুলাই, ২০২০
  • ১৯ বার পঠিত

চামড়া দেশের একটি সম্ভাবনাময় খাত। বর্তমানে আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়া প্রতি বর্গফুট ৫০ সেন্ট থেকে, দেড় মার্কিন ডলার দরে বিক্রয় হচ্ছে। গত বছর ছাগলের চামড়া কোরবানি ঈদে প্রতি পিচ ২০ থেকে ৫০ টাকা , গরুর চামড়া ৩০০ থেকে ৫০০ টাকা দরে বিক্রয় হয়। দাম না পাওয়ায় অনেকে মাটিতে পুতে ফেলেন। মৌসুমি ব্যবসায়িগণ দাম না পাওয়ায় ক্ষতিগ্রস্থ হন।

গরীব ও এতিম ছাত্র-ছাত্রীদের মধ্যে কোরবানি দাতাগণ সাধারণত চামড়া প্রদান করে। এ অর্থ দিয়ে তারা লেখাপড়ার খরচ চালায়। এ বছরও চামড়া কিনতে ব্যবসায়ীদের মধ্যে অনীহা দেখা দিয়েছে। এ সুযোগে একটি চক্র সীমান্ত এলাকায় চামড়া পাচার করে বলে অভিযোগ রয়েছে। ১৯৯০ সাল থেকে কাঁচা চামড়া রপ্তানি বন্ধ রয়েছে।

এরপর থেকেই চামড়া শিল্পে দুরবস্থা তৈরি হয় বলে চামড়া ব্যবসায়ীগণ জানিয়েছেন। বর্তমানে ঝিনাইদহে ছাগল ছোট ১০/ মাজারী ২০/ বড় ৫০/ টাকা , গরু ছোট ১০০/ মাজারী ২০০/ বড় ৪০০ টাকা দরে চামড়া বিক্রয় হচ্ছে। পবিত্র ঈদে বিক্রেতাগণ চামড়ার প্রকৃত মূল্য পাওয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451