1. gnewsbd24@gmail.com : admi2019 :
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:২১ অপরাহ্ন

জন্মদিনে সংস্কৃতিজন সৈয়দ আপন আহসান-এর একটি বৃক্ষবান্ধব অনন্য উদ্যোগ

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
  • ২১ বার পঠিত

তিনি বছর কয়েক আগে ঢাকার বিমানবন্দর সড়কের দু’পাশ জুড়ে এবং হাতিরঝিলের চারিদিকে দৃষ্টিনন্দন কৃষ্ণচূড়া গাছ রোপণের ইচ্ছে ব্যক্ত করেছিলেন। তাঁর ভাবনা তিনি বৃক্ষরোপণ ও বিতরণ বিষয়ক কেন্দ্র ‘সোনারং তরুছায়া’ সংশ্লিষ্টদের মাঝেও সঞ্চারিত করেছেন। তিনি তাদের বলেছিলেন, কোনও নতুন সড়ক পাওয়া যাবে কিনা, যে সড়কের দু’পাশে অসংখ্য কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করা যাবে। বড় হওয়ার পর

গাছগুলোতে ফুল ফুটলে, সেই অপরূপ দৃশ্য দেখার জন্য দূর দূরান্ত থেকে মানুষ ছুটে আসবে। যেমন টোকিওতে ‘সাকুরা’ দেখার জন্য লোকে ভিড় করে। তেমন একটি সড়ক খুঁজে বের করে আগামীতে ‘সোনারং তরুছায়া’র পক্ষ থেকে সার বেঁধে কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করার ইচ্ছে লালন করছে তারা। আপন আহসান অনুরোধ করেছেন যদি ঢাকার আশে পাশে তেমন কোনো রাস্তা কিংবা গ্রাম পাওয়া যায় তবে যেন ‘সোনারং তরুছায়া’র সাথে যোগাযোগ করা হয়।

সেই নৈসর্গিক স্বপ্ন দেখানো মানুষটি আবৃত্তি ও অভিনয়শিল্পী সৈয়দ আপন আহসান। যিনি এক্সপ্রেশানস লিমিটেড নামে একটি বিজ্ঞাপনী সংস্থার পরিচালকও। গত কয়েক বছর ধরে তাঁর জন্মদিনে মুন্সীগঞ্জের ‘সোনারং তরুছায়া’র মাধ্যমে তিনি স্থানীয় বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের বিভিন্ন গাছের চারা উপহার দিয়ে আসছেন।

আসছে ১২ আগস্ট সংস্কৃতিজন সৈয়দ আপন আহসান-এর জন্মদিন। জন্মদিনে তিনি মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে ১০০ গাছের চারা শিক্ষার্থীদের উপহার দেবার উদ্যোগ গ্রহণ করেছেন। একই সাথে আগস্ট মাস শোকের মাস, বঙ্গবন্ধুর প্রয়াণ দিবস স্মরণে আরো ২৫টি গাছ শিক্ষার্থীদের উপহার দেবেন।

এছাড়াও তিনি শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে এবং তাঁর পরিচিতজন যাঁরা আগস্ট মাসে জন্মগ্রহণ করেছেন, যাঁরা এ বছর আমাদের ছেড়ে চলে গেছেন- এমন শত ব্যক্তিত ও বন্ধুজন কে উৎসর্গ করে সেদিন বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের আরও ১২৫টি গাছের চারা উপহার দেবেন। ব্যক্তিত্বদের নাম এতদসঙ্গে যুক্ত করা হলো। ‘সোনারং তরুছায়া’র ব্যবস্থাপনায় এই ২৫০টি গাছের চারা দেয়া হবে ১২ আগস্ট বিকেলে ‘সোনারং তরুছায়া’র মুন্সীগঞ্জের গজারিয়ার রেডিও বিক্রমপুর চত্বরের কার্যালয় থেকে এবং গাছের চারাগুলো মুন্সীগঞ্জের গজারিয়ার আশেপাশে রোপন করা হবে ও পরিচর্যা করা হবে।

উল্লেখ্য, ‘সোনারং তরুছায়া’র শিক্ষার্থীদের ইউনিট ‘সোনারং তরুছায়া গ্রীণ ক্লাব’-এর সদস্যরা করোনাক্রান্তি সময়ে স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব মেনে কেন্দ্রের বাগানের বিভিন্ন গাছের কাটিং ও বীজ রোপণ করে ২০০০ গাছের চারা তৈরি করেছে। বৃক্ষসখা সৈয়দ আপন আহসান সেগুলো থেকে ২৫০ চারা ক্রয় করে বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের উপহার দেবেন।

সেই চারার মূল্য থেকে ওই শিক্ষানবিশ শিক্ষার্থীরা আংশিক পাবে, যা তাদের পড়াশোনায় ব্যয় বা অন্য প্রয়োজন মেটাবে। বাকিটা দিয়ে ‘সোনারং তরুছায়া’য় আরও গাছের চারা তৈরি করা হবে। গত আট বছর ধরে ‘সোনারং তরুছায়া’ জন্মদিনে ব্যক্তিত্বকে বরণ করে ও মৃতুদিনে স্মরণ করে গাছের চারা উপহার দেয়া ও রোপণ করা বিষয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451