1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৮ পূর্বাহ্ন

শুক্রবার প্রাচ্যনাটের উঠানে নাটক: ‘দ্য ডাম্ব ওয়েটার’

বিনোদন ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০
  • ৪ বার পঠিত

স্বাস্থ্যবিধি মেনে প্রাচ্যনাট আয়োজন করচ্ছে ‘মহলা মগন’ উঠান নাটকের মেলা ২০২০। ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’ স্লোগান নিয়ে মাসব্যাপী এই আয়োজন অনুষ্ঠিত হচ্ছে কাঁটাবনের প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে। আগামী শুক্রবার সন্ধ্যায় মঞ্চায়িত হবে ‘দ্য ডাম্ব ওয়েটার’। হ্যারল্ড পিন্টার’র রচনা থেকে অনুবাদ করেছেন রবিউল আলম।

মঞ্চে এটি নির্দেশনা দিয়েছেন মো. শওকত হোসেন সজিব। শুক্র ও শনিবার পর পর দু’দিন সন্ধ্যায় সোয়া সাতটায় নাটকটির দুটি প্রদর্শনী হবে। প্রতি প্রদর্শনীতে ২০জন দর্শক নাটক দেখার সুযোগ পাবে। টিকিট মূল্য: ২০০/- (দুইশত টাকা) এবং ১০০/- (একশত টাকা) (শুধুমাত্র থিয়েটারকর্মীদের জন্য)। টিকিটের জন্য যোগাযোগঃ ০১৭৯০১০৫০৪০ এই নম্বরে।

গল্প সংক্ষেপ: দুই ভাড়াটে খুনি, বেন ও গাস তাদের পরবর্তী কাজের নির্দেশনার অপেক্ষা করছে বেজমেন্টের এক ঘরে। গাস একটার পর একটা প্রশ্ন করে বিব্রত করছে সিনিয়র বেনকে, আর বেন খবরের কাগজের আড়ালে আত্মগোপন করে পাশ কাটাতে চাইছে সহকর্মীর সকল প্রশ্নমালার। কথার ফাঁকে ফাঁকে তারা কাজের জন্যে প্রস্তুত হতে থাকে।

তাদের কাজের ধরন নিয়ে কথা ওঠে, চা বানানোর জন্যে ‘কেটলি জ্বালাও’ আর ‘কেটলি চাপাও’ বাগ্ধারা নিয়ে বিতর্ক হয়। আরো তীক্ষè প্রশ্ন করতে থাকে গাস, বেন বিরক্ত হয় উত্তেজনা বাড়তে থাকে। এমন সময় উপর থেকে নামে ডাম্ব ওয়েটার। তার মধ্যে কিছু খাবারের অর্ডার। কিছু বুঝে উঠবার আগেই উপরে উঠে যায় বাক্সটা, নামে খাবারের অর্ডারসহ। টেনশন বাড়তে থাকে। একসময় গাস কথা বলার টিউব আবিষ্কার করে। তাতে মুখ লাগিয়ে তারা যোগাযোগ স্থাপন করে উপরয়ালার সাথে। ইচ্ছা নাকি অনিচ্ছার মাঝে উপরয়ালার যুক্তিযুক্ত কিংবা যুক্তিহীন অর্ডার পালন করতে থাকে।

নির্দেশকের কথা: পোশাক পরিবর্তনের মাধ্যমে দুনিয়ার হুকুমদাতাদের হুকুম পালনে ব্যস্ত আমরা সকল ডাম্ব ওয়েটাররা। তাইতো দুনিয়ার এক প্রান্তে দেখি জঙ্গি আইএসএস এর উত্থান অপর প্রান্তে মালালার নোবেল প্রাইজ প্রাপ্তি। নাটকের চরিত্র বেনের মতই নির্দেশ তামিল করাই জীবন, প্রশ্ন করা নয়। গাসের মতো প্রশ্ন তোলে যারা, তাদের সংহতি সম্পর্কে সন্দিহান হয়ে পড়েছে আজকের দুনিয়ার সেই হুকুমদাতারা। তাদেরকে সরিয়ে দেয়া ছাড়া আর কোন গত্যন্তর নেই তাদের। কথা বলার টিউবে একমুখী যোগাযোগ করেই চলেছি আমরা। নাটক করতে করতে আমাদের খালি অপেক্ষা!! আজকে রাতে কার পালা ?

নাটকে অভিনয় করেছেন আরিফ রেজা খান এবং মো. ফরহাদ আহমেদ। নেপথ্যে কাজ করছেন মঞ্চ এবং সঙ্গীত : এবিএস জেম, সঙ্গীত প্রয়োগ : গোপী দেবনাথ, আলোক প্রয়োগ : টুটুল, কোরিওগ্রাফি : প্রদ্যুৎ ঘোষ ।

নাটক শেষে ২য় পর্বে থাকবে মানসিক স্বাস্থ্যবিষয়ক আলোচনা-“মনো সামাজিক বিশ্লেষণ ও বর্তমান” কথা বলবেন ডাঃ নাসির উদ্দিন আহমেদ ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451