1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৫ পূর্বাহ্ন

সুন্দরগঞ্জে বুড়াইল খালের উপর নির্মিত হল কাঠের সাকোঁ

একেএমশামছুল হক, সুন্দরগঞ্জ প্রতিনিধি (গাইবান্ধা):
  • আপডেট টাইম : বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৪ বার পঠিত

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বহু বছর ধরে জনপ্রতিনিধিসহ বিভিন্ন দফতরে র্ধণা ধরে যখন তারাপুর ইউনিয়নের তিস্তা নদীর বুড়াইল খালের উপর একটি সেতু নির্মাণ হয়নি। তখন স্থানীয় ৩০ জন স্বেচ্ছাসেবীর উদ্যোগে র্স্টাট ফান্ড বাংলাদেশের র্আথিক সহায়তায় বেসরকারি সংস্থা এসকেএস ফাউন্ডেশনের সহযোগিতায় বাঁশ ও কাঠ দিয়ে ৩০০ ফুট দৈর্ঘ্যের কাঠের সাঁকো নির্মাণ করেছে গ্রামবাসী।

অনেকের কাছে সাঁকোটি স্বপ্নের মতো। সাঁকোর এপার-ওপাড়ের লোকজন কেউ বাঁশ, আবার কেউ টাকা, অনেকে দিয়েছেন স্বেচ্ছাশ্রম। এভাবে সংঘবদ্ধভাবে কাঁধে কাঁধ মিলিয়ে সাঁকো নির্মাণ কাজ সমাপ্ত করেন তারা। কাঠের সাঁকোটি নির্মাণ হওয়ায় চরখোর্দ্দা, নাগড়াকুড়া, উলিপুর, লাটশাল্লা, ঘগোয়া, পীরগাছাসহ আশপাশের অন্তত ১০ হাজার মানুেষর যাতায়াতের পথ উন্মুক্ত হলো।

সাঁকো নর্মিাণ কাজে যোগ দেয়া কয়েকজনের সাথে কথা হলে তারা জানান, সুন্দরগঞ্জ উপজেলা একটি বন্যাকবলিত এলাকা। গেল বন্যায় বাঁেশর এই সাঁকোটি ভেঙে যাওয়ায় এলাকাবাসী চরম র্দুভোগে পড়েন। এ পথ দিয়ে প্রতিদিন অন্তত ১০ হাজার মানুষ চলাচল করে থাকেন। এ পথে গ্রামের শতাধিক শিক্ষার্থী প্রাথমিকসহ বিভিুন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করে থাকে। কিন্তু সাঁকো না থাকায় তারা জীবনরে ঝুঁকি নিয়ে কলার ভেলায় করে নদী পার হত।

বিশেষ করে র্গভবতী মায়েদের সু-চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়ার উপায় না থাকায় অকালে তাদের মৃত্যুর প্রহর গুনতে হয়। কৃষকরা কৃষিপণ্যসহ অন্যান্য মালামাল পরিবহন করতে না পারায় চরম র্দুভোগে পরেন। বিভিন্ন দফতর ঘুেরও কাজ না হওয়ায় গ্রামবাসী ও বেসরকারি সংস্থা নদী পারাপাররে জন্য সাঁকো নির্মাণের উদ্যোগ নেন।

এসকে এস ফাউন্ডেশনের প্রকৌশলী নজরুল ইসলাম এ প্রতিনিধিকে জানান, বর্ন্যাতদরে জন্য এসকেএস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্থানীয়দের সঙ্গে নিয়ে আমরা সাঁকোটি নির্মাণ করেছি।

এদিকে ফজলুল হক, ইলিম উদ্দিন, তোজাম্মেল, আব্দুল হাই সহ অনেকে জানান, সাঁকোটি নির্মিত হওয়ায় আমরা সাময়িক সুবিধা পেলেও এ স্থায়ীভাবে স্থানটিতে ব্রীজ নির্মাণ তাদের প্রাণের দাবী ।

এ নিয়ে উপজেলা প্রকৌশলী আবুল মনসুরের সঙে কথা হলে তিনি জানান, ব্র্রীজটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে বরাদ্দের আবেদন পাঠানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451