1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০২:৩২ অপরাহ্ন
শিরোনাম :

মাগুরায় পিঁয়াজের বাজারে অস্থিরতা।। ক্রেতারা বিপাকে

সাইদুর রহমান, বিশেষ প্রতিনিধি মাগুরা :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০
  • ১২ বার পঠিত

ভারত বাংলাদেশে পিঁয়াজ রপ্তানি বন্ধ করায় পিঁয়াজের বাজারে দেখা দিয়েছে এ অস্থিরতা ।এর প্রভাব পড়েছে মাগুরার বাজার সমুহে। সোমবার পর্যন্ত মাগুরার খুচরা বাজারে পিঁয়াজ সর্বোচ্চ বিক্রি হয়েছে ৬০-৬৫ টাকা দরে । বৃহস্পতিবার সেই পিঁয়াজ বাজারে বিক্রি হয়েছে ৮০ টাকা । একদিনের ব্যবধানে পিঁয়াজ কেজিতে বেড়েছে ১৫-২০ টাকা । আবার কোথাও কোথাও পিঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে । ভারতের এক ঘোষনার কারনেই বাজারের কিছু অসাধু ব্যবসায়ী পিঁয়াজের কৃত্রিম সংকট দেখিয়ে এ অবস্থার সৃষ্টি করেছে ।

মাগুরা পাইকারি পিঁয়াজের বাজারে গিয়ে দেখা যায়,দেশি পিঁয়াজ বিভিন্ন দামে বিক্রি করছেন ব্যবসায়ীরা । কেউ ৬০-৬৫ টাকা ,কেউ ৭০-৭৫ টাকা কেজি দরে বিক্রি করছেন । পিঁয়াজের দাম বৃদ্ধি ক্রেতাদের চাহিদাও বৃদ্ধি পেয়েছে ।

পাইকারি পিঁয়াজ ব্যবসায়ী সামাদ জানান, বাজারে দেশি পিঁয়াজের তেমন সংকট নেই । কিছু অসাধু ব্যবসায়ী পিঁয়াজ মজুদ করে দাম বাড়িয়েছে । বিশেষ করে ভারত বাংলাদেশে পিঁয়াজ রপ্তানী বন্ধ করে দেওয়ায় কিছু ব্যবসায়ীরা সুযোগ নিয়ে এ অবস্থার সৃষ্টি করেছে । আমরা মজুদদারের কাছ থেকে পিঁয়াজ কিনে বিক্রি করি । তারা বর্তমানে আমাদের নিকট ৬০-৬৫ টাকায় বিক্রি করছে । আমরা তা পাইকারি বিক্রি করছি ৭০-৭৫ টাকা ।

অপর পিঁয়াজ আড়তদার সমীর বিশ্বাস জানান, দুইদিন আগে আমরা দেশি পিঁয়াজ পাইকারি বিক্রি করেছিলাম ৪৫-৫০ টাকায় । এখন তা বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকায় । হঠাৎ দাম বাড়ার ব্যাপারে তিনি জানান বাজারে চাহিদার তুলনায় আমদানি কম থাকায় দাম বেড়েছে । ভারত বাংলাদেশে পিঁয়াজ রপ্তানী বন্ধ করায় বাজারে এমন কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে ।

ভারত থেকে পিঁয়াজ আমদানিকারক স্বপন পাল জানান, আমরা বেনাপোল থেকে ভারতের পিঁয়াজ আমদানি করে জেলায় বিক্রি করি । গত সোমবারের পর ভারতের কোন পিঁয়াজের চালান আমরা না পাওয়ার ফলে বাজারে পিঁয়াজের এ অস্থিরতা দেখা দিয়েছে । মুলত ভারতের পিঁয়াজগুলো আমাদের দেশে ঢাকা,চট্রগ্রাম,নারায়নগঞ্জসহ বিভিন্ন জেলায় ভালো চলে । বিশেষ করে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট এর খাবার তৈরিতে ভারতের পিঁয়াজের উপর নির্ভর শীল । তাই ভারতের আমদানি করা পিঁয়াজ বন্ধ থাকায় বাজারে দেশি পিঁয়াজের দাম বেড়েছে । আমাদের গোডাউনে চাহিদার তুলনায় ভারতীয় পিঁয়াজ কম থাকায় দাম বেড়েছে ।

পিঁয়াজ কিনতে আসা বাটিকাডাঙ্গার দোকান ব্যবসায়ী ক্রেতা বাদল রায় জানান,দুইদিনের ব্যবধানে পিঁয়াজের দান কেজিতে দ্বিগুন হয়েছে । যা সাধারণ একজন ক্রেতার পক্ষে পিঁয়াজ কিনে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে । আমরা পাইকেরি ৭০ টাকা কেজি দরে পিঁয়াজ কিনে দোকানে ৮০ টাকায় বিক্রি করছি । কিন্তু সাধারণ দিন-মজুরের পক্ষে এ পিঁয়াজ কেনা সম্ভব নয় ।

নারী ক্রেতা জাহানারা জানান, হঠাৎ পিঁয়াজের দাম বৃদ্ধিতে বাজারে এসেছি পিঁয়াজ কিনতে । কিন্তু বাজারে এক এক স্থানে ভিন্ন ভিন্ন দামে পিঁয়াজ বিক্রি হচ্ছে । এক সপ্তাহ আগে আমি পিঁয়াজ কিনেছিলাম ৪০-৪৫ টাকায় । কিন্তু কয়েক দিনের ব্যবধানে পিঁয়াজের দাম হয়েছে দ্বিগুন । যা ক্রেতার ক্রম ক্ষমতার বাইরে । তাই বাধ্য হয়ে পাইকেরি বাজার থেকে ৭৫ টাকায় পিঁয়াজ কিনছি ।

মাগুরা একতা পাইকারি কাচাঁ বাজারের সভাপতি আকরাম মোল্যা জানান.ভারত পিঁয়াজ আমদানি বন্ধ করায় বাজারে এ অস্থিরতা শুরু হয়েছে । চাহিদার তুলনায় পাইকারি বাজারে পিঁয়াজের সংকট রয়েছে । তিনি মনে করেন বাজারে কিছু ব্যবসায়ী যদি এ কৃত্রিম সংকট তৈরি করেন তবে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে । তিনি আরো অভিযোগ করেন ভারতীয় পিঁয়াজ আমদানীকারক স্বপন পাল ও তার ভাই প্রদীপ পাল তাদের গোডাইনে ভারতীয় পিঁয়াজ মজুদ করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করেছে ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মাগুরার সহকারি পরিচালক মোহাম্মদ মামুনুল হাসান জানান,বাজারে পিঁয়াজের অস্থিরতা ঠেকাতে আমরা বুধবার থেকে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেছি । পাইকারি বাজারে বর্তমান পিঁয়াজ ৬০-৬৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে । যা খুচরা বাজারে ৭৫-৮০ টাকা বিক্রি হচ্ছে ।

তবে দুই এক দিনের মধ্যে পাইকারি বাজারে পিঁয়াজের দাম কমবে বলে ব্যবসায়ীরা জানিয়েছে । বাজারে পিঁয়াজের কোন কৃত্রিম সংকট নেই । যদি কোন ব্যবসায়ী কৃত্রিম সংকট তৈরি করে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে জরিমানা করা হবে । পিঁয়াজের অস্থিরতা ঠেকাতে আমাদের অভিযান অব্যাহত থাকবে ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451