1. gnewsbd24@gmail.com : admi2019 :
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০১:১২ পূর্বাহ্ন

মোংলা বন্দর পরিচালনায় ১১ সিদ্ধান্ত বাস্তবায়নে আদেশ

গাজী যুবায়ের আলম, ব্যুরো প্রধান, খুলনা ঃ
  • আপডেট টাইম : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
  • ১৩ বার পঠিত

সংস্থার উর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা করোনা আক্রান্ত হওয়ার কারনে মোংলা বন্দর পরিচালনার জন্য ১১টি সিদ্ধান্ত বাস্তবায়নের আদেশ জারি করেছেন কর্তৃপক্ষ। মরন ঘাতক করোনায় এক কর্মচারী মৃত্যু ও বন্দরের শীর্ষ কয়েকজন কর্মকর্তাসহ অনেকে অসুস্থ হওয়ার পর সকল কার্যক্রম স্বাভাবিক রাখতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এ ১১টি সিদ্ধান্ত কার্যকরের আদেশ জারি করেছেন বন্দর কর্তৃপক্ষের পরিচালক প্রশাসন মোঃ গিয়াস উদ্দিন। আদেশের প্রথম সিদ্ধান্তে বলা হয়েছে নিরাপত্তা, ট্রাফিক, হারবার, মেডিকেল এবং যান্ত্রিক ও তড়িৎ বিভাগের কাজের পরিধি অনুযায়ী ন্যূনতম লোকবল দিয়ে বন্দরের কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করতে হবে। এছাড়া অন্যান্য বিভাগের কাজ কর্মকান্ড পালাক্রমে ২৫% লোকবল দিয়ে সম্পন্ন করতে হবে। দ্বিতীয়, বিভাগীয় প্রধান ডিউটি রোস্টার প্রস্তুত করে দাপ্তরিক কাজ পরিচালনা করবেন।

তৃতীয়, আবশ্যিকভাবে মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রেখে মেরামত ও রক্ষণাবেক্ষণ এবং উন্নয়ন প্রকল্পের কাজ যথা সময়ে সম্পন্নের ব্যবস্থা নিতে হবে। চতুর্থ, বিভাগীয় প্রধানরা পেক্ষাপট বিবেচনা করে উত্থাপিত ও আহুত যে কোন বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে। পঞ্চম, পরিচালনা কার্যক্রম অব্যাহত রাখার জন্য গণপরিবহণের ব্যবহার পরিহার করার জন্য প্রয়োজনে বন্দরে অবস্থিত ডরমেটরী/রেস্ট হাউস অস্থায়ীভাবে ব্যবহার করা যেতে পারে।

ষষ্ঠ, বন্দরের বিভিন্ন অফিস, জেটি ও আবাসিক এলাকায় প্রবেশের সময় প্রবেশ মুখে স্থাপিত ডিজইনফেকটেন্ট ট্যানেল আবশ্যিকভাবে ব্যবহার করতে হবে। সপ্তম, আবাসিকের কর্মকর্তা/কর্মচারীদের বাসার বর্জ্য বাসভবনের নিচে স্থাপিত ড্রামে রাখতে হবে। সেগুলো নেয়ার জন্য কেউই ভবনে উঠতে পারবে না। অষ্টম, কর্তৃপক্ষের ব্যবহৃত গাড়িগুলো প্রতিনিয়ত জীবাণুমুক্ত রাখতে হবে। নবম, আবাসিক এলাকায় বহিরাগণদের প্রবেশ বন্ধ করতে হবে। দশম, অফিসসমূহ ¯েপ্র করে জীবাণুমুক্ত করতে হবে।

সর্বশেষ একাদশ, কর্তৃপক্ষের সাথে আর্থিক লেনদেন সম্ভব হলে ক্যাশ/নগদের পরিবর্তে ব্যাংকের মাধ্যমে সম্পাদন করা যেতে পারে। জানা গেছে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গণ সোমবার বন্দরের ট্রাফিক বিভাগের সহকারী তত্ত্বাবাধায়ক আমির হোসেন মৃত্যুবরণ করেন। এছাড়া বর্তমানে আক্রান্ত রয়েছেন বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মোহাম্মদ আলী, পরিচালক (প্রশাসন) গিয়াস উদ্দিন, হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন, বন্দরের বোর্ড ও গণসংযোগ বিভাগের সচিব ওহিউদ্দিন চৌধুরী, প্রধান অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা সিদ্দিকুর রহমান, পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল, সিভিল ও হাইড্রোলিক বিভাগের নির্বাহী প্রকৌশলী রাবেয়া রউফ, বন্দর চেয়ারম্যানের একান্ত সচিব মাকরুজ্জামান মুন্সী ও তড়িৎ ও বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী উম্মে কুলসুম।

গত সপ্তাহে তাদের স্বাস্থ্য পরীক্ষায় করোনা পজেটিভ আসলে এ সকল কর্মকর্তারা তারা নিজ নিজ বাসভবনে আইসোলেশনে রয়েছেন বলে বন্দর থেকে জানানো হয়েছে। এছাড়াও বন্দরের বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী সাধারণ জ্বর, মাথা ব্যথা ও শাসকষ্ট নিয়ে অসুস্থ অবস্থায় ছুটিতে রয়েছে। তবে অসুস্থ ব্যক্তিদেরসহ বন্দরের অন্যান্য শাখা থেকে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে বন্দরের হারবার বিভাগ সূত্রে জানানো হয়েছে।

এদিকে, বেশ কয়েকদিন আগে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান করোনা পরীক্ষায় নেগেটিভ আসার পর বাসভবনে আইসোলেশনে ছিলেন এবং তিনি এখন সম্পূর্ণ সুস্থ রয়েছেন বলে জানা গেছে। অপরদিকে বন্দরের চেয়ারম্যানের পরে দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা (প্রকৌশল ও উন্নয়ন) মেম্বর ইএনডি ইয়াসমিন আফসানা শারীরিক অসুস্থতা নিয়ে তিনি তার বাসভবনে অবস্থান করছে। তবে বিস্তারিত কিছু জানা যায়নি।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451