1. gnewsbd24@gmail.com : admi2019 :
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম :
সাতক্ষীরা পৌরসভার উদ্যোগে ২৫ লক্ষ ৪১ হাজার টাকা ব্যয়ে রাস্তা নির্মাণ ডিএনএ টেস্টে কি প্রমাণ হবে ইজে বাহারের বোন? দাদুভাই ছিলেন লোভ লালসার উর্দ্ধে একজন নিখাঁত ফুলটাইম পলিটিসিয়ান বিশ্ব বসতি দিবস ২০২০ উপলক্ষে সৈয়দপুরে আলোচনা সভা রূপসায় হতে ফেন্সিডিল ও এক কেজি গাঁজা সহ আসামি গ্রেফতার আমাকে কাউন্সিলর নির্বাচিত করলে আমি ৪নং ওয়ার্ডে অসমাপ্ত কাজ সমাপ্ত করব খুলনা ডুমুরিয়ার চুকনগরে সম্পাদকসহ দু’সাংবাদিকের নামে মিথ্যা মামলা হালকা কুয়াশায় শীতের পদধ্বনি খুলনার দৌলতপুর উত্তর দেয়ানা পশ্চিমপাড়া মেইন সড়ক বেহাল ফ্রান্সের প্রেসিডেন্ট কর্তৃক ব্যাঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ

কোভিড পরবর্তী বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে বাধাগ্রস্ত করবে

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
  • ১৩ বার পঠিত

বৃহস্পতিবার অনুষ্ঠিত একটি ‘ভবিষ্যত পুনর্গঠনে মহামারী পরবর্তি বিশ্বে জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের ভূমিকা‘ শীর্ষক একটি ওয়েবিনারের বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন। কোভিড-১৯ পরবর্তী বিশ্বে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেন্জগুলো মোকাবেলায় এখনই যথাযথ দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের কথা বলেন কেননা কোভিড ১৯ ভঙ্গুর স্বাস্থব্যবস্থা, দারিদ্র, অর্থনৈতিক ও লিঙ্গীয় অসমতা সহ আরো নানাামূখী সমস্যার জন্ম দিচ্ছে যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের বিশেষ চ্যালেঞ্জ নিয়ে আসছে। আর ত্ইা কোভিড পরবর্তী সময়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে রাষ্ট্র ও নাগরিক সমাজের মধ্যে যেন আস্থাহীনতা তৈরি না হয় সেদিকে বক্তারা বিশেষ নজর দিতে বলেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস স্টাডিস ও অস্ট্রেলিয়ার সানসাইন কোস্ট বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে। সেন্টার ফর পিস স্টাডিস এর পরামর্শক ড. ক্যাথরিন লি এর বক্তব্যের মাধ্যমে ওয়েবিনার এর সুচনা হয়।

অনুষ্ঠানে বক্তারা নতুন করে বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রাতিষ্ঠানিক সুশাসন ও সংস্কার এর মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে জাতীয় পরিকল্পনার একটি অংশ হিসেবে বিবেচনা করে কোভিড পরবর্তী অবস্থায় দ্রুত পদক্ষেপ নেবার কথা বলেন।

সেন্টার ফর পলিসি ডায়লগ এর ট্রাস্টি বোর্ডের সদস্য ও সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, ‘আমাদের সামগ্রিক সুরক্ষার কথা বিবেচনা করে এবং প্রবৃদ্ধি ঠিক রেখেই কোভিড পরবর্তী সমস্যাগুলোকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে পরিকল্পনা হাতে নিতে হবে। এ প্রসঙ্গে তিনি সমাজের সকল স্তরের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য একযোগে সমন্বিত প্রচেষ্টা নেবার কথা বলেন।’

ইউএনডিপি এর বাংলাদেশের আবাসিক প্রতিনিধি জনাব সুদীপ্ত মুখার্জী সামাজিক সুরক্ষার উপর জোর দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করতে বলেন। তিনি আরো বলেন যে, কোভিড পরবর্তী সময়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উন্নয়ন কার্যক্রম হতে হবে পরিবেশ বান্ধব, অন্তর্ভক্তিমূলক ও পক্ষপাতশুন্য।‘

কোভিড-১৯ পরবর্তী সময়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেন্জ মোকাবিলার ক্ষেত্রে গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তপন সরকার বলেন, কভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী ও সহযোগিতা ভিত্তিক পদক্ষেপ নিতে হবে যেন স্বাস্থ্য খাতের পাশাপাশি দারিদ্র, অসমতা ও শিক্ষাখাতের চ্যালেন্জগুলো সঠিকভাবে মোকাবেলা করতে পারে।

এ প্রসঙ্গে এস আই পি জি এর পরামর্শক অধ্যাপক সালাহউদ্দিন এম আমিনুজ্জামান বলেন, কোভিড-১৯ আমাদের স্বাস্থ্যসেবা প্রদানকারী বিভিন্ন সংস্থার উপর জনমনের ভরসার অভাবকে প্রকটভাবে ফুটিয়ে তুলেছে। যে কারণে কোভিড পরবর্তী বাংলাদেশের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে স্বাস্থ্য খাতকে নতুন করে ঢেলে সাজানোর কোন বিকল্প নেই।

অস্ট্রেলিয়ার সানসাইন কোস্ট বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ গবেষণা ফেলো ড. শরীফ আহমেদ মুকুল বলেন, কোভিড পরবর্তী নানাবিধ সমস্যা নিয়ে কাজ করার সময় পরিবেশ বান্ধব কার্যক্রম এর উপর গুরুত্ব দিতে হবে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনষ্টিটিউট অফ পলিসি অ্যান্ড গর্ভনেন্সের (এস আই পিজি) এর জ্যেষ্ঠ ফেলো শহীদুল হক বলেন, জনগনের দাবী ও স্বার্থকে সামনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে নতুন ভাবে বিবেচনায় আনতে হবে। প্রয়োজনে নতুন করে বৈশ্বিক ডায়ালগ তৈরির প্রচেষ্টা হাতে নিতে হবে।

সমাপনি বক্তব্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন কোভিড-১৯ নানা রকম সমস্যা নিয়ে আসছে, একজন শিক্ষাবিদ হিসেবে তিনি একটি বিশাল অংশের ছাত্র-ছাত্রীদের শিক্ষা বিষয়ক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য বিশেষভাবে প্রস্তুত হবার প্রতি জোর দেন। তিনি ছাত্র-ছাত্রীদের নৈতিক শিক্ষার উপরও বিশেষ গুরুত্ব দেবার কথা বলেন ।

ড. বুলবুল সিদ্দিকীর সঞ্চালনায় ওয়েবিনারে আরো উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনষ্টিটিউট অফ পলিসি অ্যান্ড গর্ভনেন্সের পরিচালক অধ্যাপক শেখ তৌফিক এম হক, সিপিএর এর সমন্বয়ক ড. এম জসিম উদ্দিন সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পেশাজীবী ও বিভিন্ন উন্নয়ন সংস্থায় কর্মরত আরো আমন্ত্রিত অতিথিবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451