1. gnewsbd24@gmail.com : admi2019 :
সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ১১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
বাগেরহাটে সাত কর্মদিবসেই ধর্ষণ মামলার রায়ে এক ব্যক্তির যাবজ্জীবন সৈয়দপুর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সংবাদ সম্মেলন উত্তর কোরিয়ার বিচার ব্যবস্থায় মানুষ ‘পশুর চেয়েও অধম’ বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেনটেটিভ এ্যাসোসিয়েশন মানবন্ধন ফররুখ আহমদ ছিলেন গণমানুষের কবি : মোস্তফা ইতিহাসের এক উজ্জল নক্ষত্র ভাষা সৈনিক অলি আহাদ বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক মেডিকেল ডিসপেনসারি উদ্বোধন বিশ্বে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪ কোটি ছাড়িয়েছে পোরশায় সবুজে ঘেরা ফসলের মাঠে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা ক্ষমতার দম্ভে সরকার অন্ধ হয়ে গেছে : এলডিপি

পীরগঞ্জে বন্যার উন্নতি নেই অর্ধশতাধিক পরিবার আশ্রয় নিয়েছে বাঁধে

সরওয়ার জাহান, ভ্রাম্মমান প্রতিনিধি পীরগঞ্জ (রংপুর) ঃ
  • আপডেট টাইম : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
  • ৯ বার পঠিত

রংপুরের পীরগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়নি। কাবিলপুর ইউনিয়নে অবনতি হয়েছে । আরও ২টি গ্রাম প্রøাবিত হয়েছে। বেশ কিছু রাস্তা বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় শত-শত মানুষ পানি বান্দি অবস্থায় দিনকাটাচ্ছে। রানীগঞ্জ-কুলানন্দপুর বাঁধে আশ্রয় নিয়েছে চতরা ইউনিয়নের অর্ধ শতাধিক বন্যার্ত পরিবার।

ব্যনা মোকাবেলায় উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ জরুরী সভা করে ক্ষতিগ্রস্থ অসহায় বন্যার্ত পরিবারের মাঝে ত্রাণ সহায়তা হিসেবে পরিবার প্রতি ১০ কেজি করে চাউল বিতরনের জন্য তাৎক্ষনিক ৩০ মে: টন চাউল বরাদ্দ করেছে। কিন্তু বরাদ্দকৃত ত্রাণ গতকাল শুক্রবার পর্যন্ত কোন বন্যার্ত পরিবারের মাঝে বিতরণ না করায় দুর্ভোগ বেড়েছে অসহায় বন্যার্ত পরিবারের।

কাবিলপুর ইউপি চেয়ারম্যান-রবিউল ইসলাম বলেন, তাঁর ইউনিয়নে বন্যা পরিস্থতির অবনতি হয়েছে। গত ২৪ ঘন্টায় শ্রীরামপুর ও গোপীনাথপুর নামক ২ টি গ্রামের মানুষসহ ১০ গ্রামের মানুষ পানি বন্দি হয়ে দুর্বিসহ দিন কাটাচ্ছে । ইউনয়নের শত-শত একর জমির আমন ধান ৩/৪ ফুট পানির নীচে । উচু জমিতে চাষকরা শীতকালীন রবি ফসলের ক্ষেত (পটল,লাউও করলা ,শশা) বন্যার পানিতে ব্যাপক ক্ষতি হয়েছে। অসহায় বন্যার্ত পরিরার প্রতি ১০ কেজি করে দেয়ার জন্য ১০ মে:টন চাউল বরাদ্দ পাওয়া গেছে ।

চতরা ইউপির ৬ নং ওয়ার্ডের সদস্য নুর মোহাম্মদ গোলা বলেন, কয়েক দিন হ’ল তার ওয়ার্ডের সব কটি গ্রামের মানুষ পানিতে বন্দি জীবন কাটাচ্ছে। কুয়াতপুর মাঝিপাড়ার অর্ধশতাধিক পরিবার পাশ্ববর্তী রানীগঞ্জ-কুলানন্দপুর বাধে আশয় নিয়েছে। এলাকার কৃষকের ধান ও রবি ফসল সব পানির নীচে । দিনমজুর শ্রেণীর লোকজন অত্যান্ত কষ্টে দিনপার করছে।

চতরা ইউপি চেয়ারম্যান এনামুল হক শাহিন বলেন, তার ইউনিয়নের ৬,৭ ও ৮ নং ওয়ার্ডের সবকটি গ্রামের মানুষসহ অন্যান্য গ্রামের প্রায় ৭ হাজার মানুষ পান্দি বন্দি হয়ে পড়েেছ । অনেক গ্রামের রাস্তা-ঘাট ব্রীজ কালভার্ট ক্ষতিগ্রস্থ হয়েছে। বেশ কিছু কাঁচা ঘরবাড়ী ঘন বর্ষনের কারনে ভেঙ্গে গেছে।কাজ না থাকায় বেশী দুর্দশায় আছে কর্মজীবী শ্রমিকরা ।

বন্যার পানিতে কৃষকের আমন ধানের ক্ষেত ও রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। পুকুর থেকে লক্ষ-লক্ষ টাকার মাছ বানের পানিতে ভেসে গেছে। অসহায় বন্যার্ত পরিবারের জন্য মাত্র ৮ মে:টন চাউল বরাদ্দ পাওয়া গেছে। শিঘ্রই দরিদ্র বন্যার্তদের মাঝে পরিবার প্রতি ১ কেজি করে বিতরণ করা হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান জানান, ইতোমধ্যে অসহায় বন্যার্ত পরিবারের মাঝে ত্রাণ সহায়তা হিসেবে ৩০ মে:টন চাউল বরাদ্দ পাওয়া গেছে । যা অগ্রাধিকার তালিকা অনুযায়ী পরিবার প্রতি ১০ কেজি কওে জুরুরী ভিত্তিতে বিতরণ করা হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নুর মোহাম্মদ মন্ডল বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় করনীয় সর্ম্পকে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের যৌথ উদ্যোগে জরুরী সভা করে সিদ্ধান্ত নেয়া হয়েছেঁ । আমরা এ ব্যাপারে সার্বক্ষনিক খবর রাখছি।

জরুরী সভার মাধ্যমে অসহায় বন্যার্ত পরিবারের মাঝে খাদ্য সহায়তা হিসেবে জরুরী ভিত্তিতে বিতরনের জন্য ৩০ মে:টন চাউল বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি সরকারের পাশাপশি এ দু:সময়ে মানুষের পাশে দাড়ানোর জন্য সমাজের বিত্তবান ব্যাক্তিসহ বিভিন শ্রেণি ও পশার মানুষের প্রতি আহবান জানান ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451