1. gnewsbd24@gmail.com : admi2019 :
বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৪:৫১ অপরাহ্ন
শিরোনাম :
দেশে বেড়েছে করোনায় মৃত্যু ও আক্রান্ত দূর্গাপুজায় ৬ দিন বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু ঈশ্বরদী’র নুরুন্নাহারের ২কোটি ৫৮ লক্ষ টাকার ব্যাংক ঋণে অনিয়মের অভিযোগ নির্বাচনে অংশ নেয়ার আগেই হেরে যায় বিএনপি : ওবায়দুল কাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে হবে ঝিনাইদহে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান এর ৪৯ তম শাহাদাত বার্ষিকী পালন ইরফান ও দেহরক্ষী জাহিদ রিমান্ডে ভারতে সুস্থতায় স্বস্তি মিললেও ভোগাচ্ছে প্রাণহানি মাগুরার ছাত্রলীগ নেতা রাজনের খুনিদের দ্রুত বিচারের দাবীতে মানবন্ধন গ্যাস সিলেন্ডার ও দাহ্য পদার্থের রমরমা বাণিজ্য

খুলনায় ই-পাসপোর্ট কার্যক্রম শুরু নেই প্রচারণা, ভোগান্তিতে গ্রাহকরা

গাজী যুবায়ের আলম, ব্যুরো প্রধান, খুলনা ঃ
  • আপডেট টাইম : সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ১০ বার পঠিত

খুলনায় চালু হয়েছে ই-পাসপোর্ট কার্যক্রম। পাশাপাশি কর্তৃপক্ষ মেশিন রিডাবল পাসপোর্টের (এমআরপি) আবেদনপত্র পত্র জমা নেওয়া বন্ধ করতে যাচ্ছেন। কিন্তু এই তথ্য জানেন না সাধারণ গ্রাহকরা।

কোন ধরনের প্রচারণা ছাড়াই ই-পাসপোর্ট কার্যক্রমের চালুর কারণে ভোগান্তিতে পড়তে শুরু করেছেন সাধারণ গ্রাহকরা। জানা যায়, জেলার বিভিন্ন স্থান থেকে আসা পাসপোর্টের গ্রাহকরা ই-পাসপোর্ট সম্পর্কে কোন তথ্য জানেন না।

স্থানীয় উপজেলা বা থানা এলাকায় কোন তথ্য কেন্দ্র থেকেও সঠিকভাবে ই-পাসপোর্টের বিষয়ে তথ্য জানা যাচ্ছে না। যার ফলে গ্রাহকরা পড়েছেন বিভ্রান্তিতে। এদিকে করোনাকালীন সময়ের মধ্যে অনেক গ্রাহকই এমআরপি পাসপোর্টের জন্য ব্যাংকে টাকা জমা দিয়ে রেখেছিলেন। তারা সম্প্রতি পাসপোর্ট অফিসে যাচ্ছেন আবেদনপত্র নিয়ে। তাদেরকে পাসপোর্টের প্রধান গেট থেকেই নানান ভাবে বিভ্রান্তিতে ফেলা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তবে কর্তৃপক্ষের দাবি, খুব দ্রুত বিষয়টি সর্বসাধারণের জন্য প্রচার করার ব্যবস্থা করা হবে।

আর প্রত্যেক কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে নতুন করে আর যেন এমআরপি পাসপোর্টের ফি জমা না নেওয়া হয়। পাসপোর্ট অফিসের সূত্র জানায়, গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে ই-পাসপোর্টের আবেদন নেওয়া শুরু হয়েছে খুলনায়। করোনার কারণে বিদেশ যাওয়ায় প্রতিবন্ধকতা থাকার কারণে ই-পাসপোর্টের আবেদন কম। তাছাড়া বিষয়টি সবার জানতে সময় লাগবে।

এরপর হয়ত আবেদন জমা পড়বে। গতকাল রবিবার পর্যন্ত ১৮ জন গ্রাহক ই-পাসপোর্টের জন্য আবেদন করেছেন। এদিকে আজ সোমবার দুপুরে সরেজমিনে পাসপোর্ট অফিসের গেটে গিয়ে জানা যায়, এমআরপি পাসপোর্ট কার্যক্রম বন্ধ হতে যাচ্ছে। এখন থেকে গ্রাহকদের ই-পাসপোর্টের ফি জমা দিতে হবে। তবে যাদের ব্যাংকে এমআরপি পাসপোর্টের টাকা জমা দেওয়া আছে তাদেরটা নেওয়া হচ্ছে। সূত্রটি আরও জানায়, ই-পাসপোর্ট আবেদনের জন্য প্রত্যেক গ্রাহককে নয়টি নিয়ম অনুসরণ করতে হবে।

এছাড়া ই-পাসপোর্টের ফি ছয়টি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা যাবে। এগুলো হল ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক এবং সোনালী ব্যাংক। খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মোঃ তৌফিকুল ইসলাম খান জানান, এখন অবধি যাদের এমআরপি পাসপোর্টের ফি ব্যাংকে জমা দেওয়া হয়ে গেছে তাদের আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে।

তবে ব্যাংকগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে নতুন করে যেন এমআরপি পাসপোর্টের ফি না নেওয়া হয়। ই-পাসপোর্টের প্রচারণার বিষয়ে তিনি বলেন, খুব দ্রুত জেলা প্রশাসন এর কাজ শুরু করবে। এছাড়া পাসপোর্ট অফিসের গেটে সকল নিয়ম সাঁটানো হয়েছে। ই-পাসপোর্ট সম্পর্কিত কোন তথ্য জানার প্রয়োজন হলে গ্রাহকরা ওয়েবসাইট থেকে তথ্য পাবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451