1. gnewsbd24@gmail.com : admi2019 :
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৭ অপরাহ্ন

দেশে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ৫৫২, মারা গেছেন ৫ জন

নিজস্ব প্রতিনিধি :
  • আপডেট টাইম : শনিবার, ২ মে, ২০২০
  • ৪০ বার পঠিত

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৫৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত ৮ হাজার ৭৯০ জন।
গত ২৪ ঘন্টায় ৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৭৫ জন।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

গতকালের চেয়ে আজ আক্রান্ত ১৯ জন কম। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৫৭১ জন। গতকালের চেয়ে আজ নমুনা পরীক্ষা বেড়েছে ৪ দশমিক ৫৬ শতাংশ। এ ছাড়া গত ২৪ ঘন্টায় দেশে আরও ৩ জন করোনামুক্ত হয়েছেন। এ নিয়ে ১৭৭ জন সুস্থ হয়ে বাড়ি গেছেন।

ডা.নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ১৯৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৫ হাজার ৯৫৮টি। আমাদের নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ৩ দশমিক ৯৪ শতাংশ বেশি। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৮২৭টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৫ হাজার ৫৭৩টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা ৪ দশমিক ৫৬ শতাংশ বেশি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ হাজার ৬৬টি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৯ দশমিক ৪৭ শতাংশ। আগের দিনের নমুনা পরীক্ষায় ১০ দশমিক ২৪ শতাংশ রোগী শনাক্ত হয়েছিল। গত দিনের তুলনায় আমাদের সামান্য হলেও শনাক্ত রোগীর হার কমেছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৬৮ জনকে। এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা ১ হাজার ৬৩২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৮ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ১ হাজার ২২ জন।নাসিমা সুলতানা জানান, সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে ৯ হাজার ৭৩৮টি। ঢাকার ভেতরে রয়েছে ৩ হাজার ৯৪৪টি। ঢাকা সিটির বাহিরে শয্যা রয়েছে ৫ হাজার ৬৯৪টি। আর দেশে আইসিইউ সংখ্যা রয়েছে ৩৪৯টি, ডায়ালাসিস ইউনিট রয়েছে ১০২টি।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ১ হাজার ৫৪৩ জনকে। এখন পর্যন্ত ১ লাখ ৯০ হাজার ৪৪৩ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৮৫০ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ১ লাখ ৪৯ হাজার ৩৪৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৯ হাজার ৯৪ জন।

সারাদেশের ৬৪ জেলা এবং সেখানকার উপজেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬০১টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩০ হাজার ৬৩৫ জনকে কোয়ারেন্টাইন সেবা দেয়া যাবে বলে তিনি জানান।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন থাকায় গত ২৪ ঘন্টায় কোন ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সংগ্রহ বা বিতরণ হয়নি। বর্তমানে ৩ লাখ ৯৮ হাজার ৭৬৪টি পিপিই মজুদ রয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় হটলাইন নম্বরে ৭২ হাজার ৩১৫টি এবং এ পর্যন্ত প্রায় ৩৮ লাখ ৩৫ হাজার ৩৯১টি ফোন কল রিসিভ করে স্বাস্থ্য সেবা ও পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া মোবাইল ও ওয়েবসাইটে গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ১৬০ জন এবং এ পর্যন্ত ১৬ লাখ ৪০ হাজার ২৬৪ জনকে স্বাস্থ্য পরামর্শ ও চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

তিনি জানান, করোনাভাইরাস চিকিৎসা বিষয়ে এ পর্যন্ত ১৫ হাজার ৫৭২ জন চিকিৎসক অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। গত ২৪ ঘন্টায় প্রশিক্ষণ নিয়েছেন আরও ২০ জন। এদের মধ্যে ৪ হাজার ২৮ জন স্বাস্থ্য বাতায়ন ও আইইডিসিয়ার-এর হটলাইনগুলোতে স্বেচ্ছাভিত্তিতে সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা জনগণকে চিকিৎসাসেবা ও পরামর্শ দিচ্ছেন।

ডা.নাসিমা সুলতানা জানান, দেশের বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৪৬১ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৭৭ হাজার ৭১১ জনকে স্কিনিং করা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সকলকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451