1. gnewsbd24@gmail.com : admi2019 :
রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:০১ অপরাহ্ন

বিশ্বে ২০১৯ সালে মার্কিন বাহিনীর অভিযানে ১৩২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে : পেন্টাগণ

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
  • ৩৬ বার পঠিত

বিশ্বে গত বছর মার্কিন সামরিক বাহিনীর অভিযানে ১৩২ বেসামরিক নিহত হয়েছে। বুধবার পেন্টাগণের বার্ষিক প্রতিবেদনে এ কথা বলা হয়। কিন্তু এনজিওগুলোর প্রকাশিত সংখ্যা থেকে এটি অনেক অনেক কম।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর বলছে, ২০১৯ সালে ইরাক, সিরিয়া, আফগানিস্তান ও সোমালিয়ায় মার্কিন সামরিক বাহিনীর অভিযানে আনুমানিক ১৩২ বেসামরিক নাগরিক নিহত ও ৯১ জন আহত হয়েছে।

পেন্টাগণ বলছে, সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে আফগানিস্তানে। সেখানে ১০৮ জন নিহত ও ৭৫ জন আহত হয়েছে। কিন্তু এনজিওগুলোর হিসেবে হতাহতের এ সংখ্যা অনেক বেশি।

বিশ্বে বোমা হামলায় বেসামরিক নাগরিকের হতাহতের হিসেবে রাখে দ্য এনজিও এয়ারওয়ার্স। তাদের হিসেবে গত বছর কেবলমাত্র সিরিয়ায় মার্কিন সমর্থিত জোটের হামলায় ৪৬৫ থেকে ১ হাজার ১১৩ বেসামরিক লোক নিহত হয়েছে।

এছাড়া দ্য আমেরিকান সিভিল লির্বাটিজ ইউনিয়ন(এসিএলইউ) পেন্টাগনের এই রিপোর্টের সমালোচনা করেছে। এসিএলইউ’র পরিচালক হিনা শামসি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বেসামরিক লোক হতাহতের সংখ্যাটি অনেক কম করে দেখিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451