1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৯:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
করোনা থেকে সুস্থ ৭১ লাখ ৮৭ হাজারের বেশি মানুষ পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম : প্রধানমন্ত্রী বিশ্বে করোনায় মৃত ৫ লাখ ৫৭ হাজারের বেশি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই গাইবান্ধায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য দুটি পাকা ঘর নির্মাণের আনুষ্ঠানিক উদ্বোধন বিতর্কিত চেয়ারম্যান নাজিম উদ্দিন রূপায়ন টাউন দখলে মরিয়া মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ পরীক্ষা ছাড়াই উত্তীর্ণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী এবার দেশী পশুতেই কোরবানি, বিদেশ থেকে আমদানি বন্ধ

এবার ঢাকায় ঢুকতে বের হতে পাস লাগবে

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ৯ বার পঠিত

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে ঢাকায় ঢুকতে এবং ঢাকা থেকে বের হতে মুভমেন্ট (চলাফেলা) পাস প্রয়োজন হবে। কেন আপনি ঢাকায় প্রবেশ করবেন কিংবা কেন ঢাকা থেকে বের হবেন, তা জানিয়ে সাধারণ জনগণকে মুভমেন্ট পাস সংগ্রহ করে যাতায়াত করতে হবে। পুলিশ সদর দপ্তরের উপমহাপরিদর্শক (ডিআইজি-আইসিটি) আনোয়ার হোসেন খান আজ বৃহস্পতিবার দুপুরে এ তথ্য জানিয়েছেন।

আনোয়ার হোসেন খান বলেছেন, “বিষয়টি নিয়ে বাংলাদেশ পুলিশ কাজ করছে। এটি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। আমরা মুভমেন্ট পাসের সম্ভাব্যতা যাচাই করছি। জরুরি প্রয়োজনের সময় যাতে মানুষ ঢাকায় আসতে কিংবা ঢুকতে পারেন, সে জন্য এই চিন্তা করা হচ্ছে। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) স্যার আমাদের বলেছেন, ‘দেখেন তো জরুরি প্রয়োজনে মানুষের ভোগান্তি কোনোভাবে কমানো যায় কি না।’ সে জন্য আমরা অনলাইনের মাধ্যমে এই চিন্তা শুরু করেছি।

আনোয়ার হোসেন আরো বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস সিস্টেম চালু করার চিন্তা করছে। বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। চিন্তাটা এমন, মুভমেন্ট পাসের মাধ্যমে আপনি ঢাকায় ঢুকতে পারবেন অথবা বের হতে পারবেন। এই পাস ছাড়া দায়িত্বরত পুলিশ আপনাকে রাস্তায় থামিয়ে দেবেন। বিশেষ প্রয়োজনে যাতে আপনি যাওয়া-আসা করতে পারেন, সে জন্য যথোপযুক্ত কারণ দেখিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করে নাগরিককে অনুমতি নিতে হবে।

যথোপযুক্ত কারণ না থাকলে ওই আবেদন গ্রহণ করা হবে না।’আনোয়ার হোসেন খান বলেন, ‘এমনও হতে পারে, পুরো প্রক্রিয়াটি বন্ধ হয়ে গেছে। আবার এমনও হতে পারে দ্রুতই শুরু হয়ে গেছে ব্যাপারটা। ধরেন, কোনো একজন ব্যক্তির বাবা মারা গেছেন গ্রামে। সুতরাং, তাঁর গ্রামে যেতে হবে।
এ রকম একটি বাজে মানসিক অবস্থার ভেতর যেন তাঁকে ভোগান্তিতে পড়তে না হয়, সে জন্য আমাদের এই চিন্তা। শুধু মারা যাওয়া কিন্তু নয়, অন্য বিশেষ প্রয়োজন থাকতেই পারে। তখনো যাতে আপনি নিরাপদে যাতায়াত করতে পারেন, সেটা নিয়ে ভাবছে পুলিশ।’পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘এ প্রক্রিয়া যদি শেষ পর্যন্ত আলোর মুখ দেখে, তাহলে মুভমেন্ট পাস ছাড়া কোনো অবস্থাতেই আপনি ঢাকায় ঢুকতে এবং বের হতে পারবেন না।

আপনাকে প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে, একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া-আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে। এ ছাড়া আবেদন করতে কী কী লাগবে বা কোন কোন কারণে আপনি ঢাকায় ঢুকতে এবং বের হতে পারবেন, তা নিয়ে আলোচনা চলছে। আবেদন করতে একটি লিঙ্কে ঢুকতে হবে।

সেখানে ঢোকার পর আবেদন করা যাবে। তবে এসব কিছুই এখনো ঠিক হয়নি। আমরা সম্ভাব্য অনেক কিছুই ধরে রেখেছি। সবকিছু ঠিক হয়ে গেলে আমরা বিস্তারিত জানাব। আপাতত আমরা এটিকে ট্রায়াল করছি। ট্রায়ালের ফল ভালো আসবে বলে আমরা আশা করছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451