1. gnewsbd24@gmail.com : admi2019 :
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৭ পূর্বাহ্ন

ইরানসহ বিভিন্ন দেশে অন্যরকম পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : রবিবার, ২৪ মে, ২০২০
  • ২৯ বার পঠিত

ইসলামি প্রজাতন্ত্র ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্যরকম পরিবেশে উদযাপন করা হচ্ছে এবারের ঈদ।

আজ (রোববার) সকাল সাতটায় তেহরান বিশ্ববিদ্যালয় মাঠে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতিনিধি হুজ্জাতুল ইসলাম মুস্তাফি রুস্তামি। এছাড়া, তেহরানের বিভিন্ন মসজিদেও ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। তেহরানে প্রতিবছর ইমাম খোমেনী (র.)-এর মোসাল্লা বা ঈদগাহে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। সেখানে ইমামতি করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে এবার সেখানে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়নি।

রাজধানী তেহরানের বাইরে বিভিন্ন প্রদেশের ঈদগাহ ও মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, মিশর, তুরস্ক, সিরিয়া, ফিলিস্তিন, জর্দান, ইরাক, ইয়েমেন, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

সৌদি আরব, মিশর, তুরস্ক ও সিরিয়া করোনার বিস্তার ঠেকাতে ঈদে গা ঘেঁষে জামাতে নামাজ আদায়সহ গণজমায়েতের মতো ধর্মীয় আনুষ্ঠানিকতা নিষিদ্ধ করেছে।

গতকাল জারি করা সৌদির রাজকীয় ডিক্রিতে বলা হয়, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসল্লি ছাড়াই ঈদের নামাজ হবে।

সৌদি আরবে করোনার সংক্রমণ বৃদ্ধির পরিপ্রক্ষিতে শনিবার থেকে পাঁচ দিনের কারফিউ শুরু হয়েছে। দিন–রাতজুড়ে এই কারফিউ চলবে।

ঈদুল ফিতর হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব । ইসলাম ধর্মীয় পরিভাষায় এর অর্থ হলো পুরস্কারের দিবস। রমজানের দীর্ঘ একমাস সংযমের পর মুসলমানরা এ দিনে আনন্দ করেন। হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী রমজান মাস শেষ হলেই শুরু হয় শাওয়াল মাস। উৎসব হিসেবে ঈদুল ফিতর পালন করা হয় এ মাসের প্রথম দিনে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451