1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৭ পূর্বাহ্ন

রাশিয়ায় আক্রান্ত ৫ লাখ ছাড়াল, মৃত্যু সাড়ে ৬ হাজার

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৩০ বার পঠিত

মার্কিন যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার ন্যায় করোনা ততটা ভয়াবহ রূপ না নিলেও প্রতিদিনই বাড়ছে রাশিয়ায় আক্রান্ত ও প্রাণহানি ঘটনা। যার ভুক্তভোগী দেশটির ৫ লাখের বেশি মানুষ। এর মধ্যে প্রাণ হারিয়েছেন সাড়ে ৬ হাজারের বেশি রাশিয়ান।

প্রায় চার মাস আগে গত ১৫ ফেব্রুয়ারি দেশটিতে প্রথম করোনা শনাক্ত হয়। গতমাসের মাঝামাঝিতে করোনা সংক্রমণের হার ব্যাপকভাবে ছড়িয়ে পড়লেও শেষ সময় থেকে কমতে শুরু করে, যা এখনও অব্যাহত রয়েছে। এতে করে অনেকটা স্বাভাবিক সেখানকার জীবন ব্যবস্থা।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্য মস্কো টাইমস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮ হাজার ৭৭৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত বেড়ে ৫ লাখ ২ হাজার ৪৩৬ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ১৭৪ জনের। এ নিয়ে সেখানে এখন পর্যন্ত ৬ হাজার ৫৩২ জনের প্রাণ কেড়েছে ভাইরাসটি।

যার ৬০ শতাংশই রাজধানীর মস্কোতে বসবাসকারী নাগরিক। আক্রান্ত ও প্রাণহানি নিয়ন্ত্রণে আসায় স্বাভাবিক জীবনযাপনে কড়াকড়ি শিথিল করা হয়েছে। কারখানায় কাজের পাশাপাশি চলছে গণপরিবহনও। তবে, এখনও মাস্ক ও হ্যান্ড গ্লোভসের ব্যবহারে জোর দিচ্ছে প্রশাসন।

রাজধানী মস্কোর মেয়র সার্জেই সোবায়ানিন বলেছেন, ‘মস্কো খুব শিগগিরই জনসাধারণের চলাফেরার ওপর পুনরায় নতুন নিয়ম চালু করবে। পাশাপাশি যেসকল ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ বলবদ রয়েছে তাও প্রত্যাহার করা হবে।’

শুধু সংক্রমণে নয়, করোনায় প্রাণ হারাদেরও অধিকাংশই রাজধানীর নাগরিক।

প্রতিবেদনে উঠে এসেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে শুধু মে মাসেই মস্কোতে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৭১৩ জনের। অথচ, ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গড়ে মৃত্যু হয়েছে ৯ হাজার ৯১৪ জনের। অতিরিক্ত ৫ হাজার ৭৯৯ জনের মৃত্যু দেখানো হয়েছে। যার ৯২ শতাংশই করোনায় আক্রান্ত হয়ে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451