1. gnewsbd24@gmail.com : admi2019 :
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১১০৬ সামনে মহাবিপদ অপেক্ষা করছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাগুরার বাবুখালীতে গাছ থেকে পড়ে বৃদ্ধের মৃত্যু তামাক কোম্পানির অপতৎপরতা বন্ধে আইন সংশোধন চায় তামাকবিরোধী নেতৃবৃন্দ শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দালাল চক্রের অত্যাচারে রোগীরা দিশে হারা এমসি কলেজে ঘটনা নীতিহিন সমাজের নগ্ন বহি:প্রকাশ : ন্যাপ আইনের শাসনের অভাবেই ড. আফতাব আহমেদ হত্যার বিচার আজও হয়নি : মোস্তফা স্কুলশিক্ষার্থী লীলার হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে জাতীয় নারী আন্দোলন আক্কেলপুর-জয়পুরহাট সড়ক যেন মৃত্যু ফাঁদ রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বাংলা লোকগানের প্রতিযোগীতা “বাংলার গায়েন”

বিনোদন ডেস্ক :
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৫৬ বার পঠিত

মূল ভাবনা বাংলা আমার ভাষা, আমি বাঙালি। আমার দেশ-বাংলাদেশ। এ দেশ গানের দেশ। আমাদের শিখরে সঙ্গীতের শক্তি। আমার এই দেশে লোকসঙ্গীতের বিশাল ভান্ডার রয়েছে। হাজার বছর ধরে আমাদের এই লোক গান শুনে শুনে বড় হয়েছে অনেকে। গ্রাম বাংলার সেই লোকগান আজ হারিয়ে যাচ্ছে কালের বিবর্তণে।

আর বর্তমান সময়ের তরুণ প্রজন্মের সঙ্গে যার যোগসূত্র নামে মাত্র। কোন সংরক্ষণের উপায় নেই। বাংলা লোক সঙ্গীতের মধ্যে লালন, বাউল, হাছনরাজা, ভান্ডারী, ভাটিয়ালী, ভাওয়াইয়া, ধামাইল, গজল, গম্ভীরা, জারী, সারী, কীর্তন, কবিগান, যাত্রাপালা, শ্যামা সঙ্গীতসহ আরও বেশ কিছু গান রয়েছে। এর মধ্যে বাউল গানের বাণী মূলত দেহতত্ত্ব এর উপর ভিত্তি করে সৃষ্টি এবং সহজ মধ্যে যার রসবোধ আস্বাদনের আনন্দই আলাদা, বোধ করি সেটাই হয়ত এই প্রজন্মকে বেশী আকর্ষণ করেছে এবং করবে। এই বাংলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা ফোক গানগুলো নিয়ে আরটিভি আয়োজন করতে যাচ্ছে লোকসঙ্গীতের প্রতিযোগিতা ‘ বাংলার গায়েন ।

প্রতিযোগীদের যোগ্যতা
●অংশগ্রহণকারী নারী ও পুরুষ প্রতিযোগীদের বয়স হতে হবে ১৬
●বিশ্বের যেকোন প্রান্তথেকে বাংলা ভাষাভাষী যে কেউ অংশগ্রহণ করতে পারবেন।
●লালন, হাসনরাজা, শাহ আব্দুল করিম ও অন্য লোক সংগীত থেকে একটি গান খালি গলায় অথবা যেকোন একটি (একতারা/দোতরা/গীটার/হারমনিয়াম)
●গেয়ে এবং মোবাইলে রেকর্ড করে পাঠাতে হবে।
●রেজিষ্ট্রেশনে কোন প্রকার ভুল তথ্য দেয়া যাবে না।
লোকগানের প্রতিযোগিতায় অংশগ্রহণ ধাপ সমূহ:
১ম- নিজের কণ্ঠে গান গেয়ে ভিডিও করতে হবে।
২য়- ভিডিওটি আরটিভি প্রদত্ত ঠিকানায় আপলোড করতে হবে।
৩য়-অংশগ্রহণ কারীদের পাঠানো গান আরটিভির ফেসবুক ও ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে এবং অনলাইনে দর্শকের ভিউ এবং কমেন্টের মাধ্যমে অর্থাৎ জনপ্রিয়তার বিচাওে প্রাথমিক বাছাই প্রক্রিয়া চলবে।
৪র্থ-অংশগ্রহণকারীদের পাঠানো গান নিয়ে টিভিতে সাপ্তাহিক পর্ব প্রচারিত হবে এবং বিচারকগণের সাথে লাইভ সংযুক্ত হয়ে গানের পর্যালোচনা করা হবে।
৭ম, ৮ম, ৯ম অডিশন রাউন্ড শেষে আরটিভি আয়োজন করবে ১০ম রাউন্ড অর্থাৎ গ্রান্ডফিনালে। যা অনুষ্ঠিত হবে আরটিভি নিজস্ব স্টুডিওতে।
গান পাঠানোর ঠিকানা – www.rtvonline.com/banglarkontho +8801878184140 m.me/rtvonline rtvbanglarkontho@gmail.com

বিচারক মন্ডলী :
এস. আই. টুটুল
ইবরার টিপু
শওকত আলী ইমন
রকেট মন্ডল (ভারত)
রাজা কাসাফ (ভারত)
মালা (অষ্ট্রেলিয়া)
রুবায়েত জাহান (যুক্তরাজ্য)
সায়েরা রেজা (যুক্তরাষ্ট্র)

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451