1. gnewsbd24@gmail.com : admi2019 :
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০১:৩০ পূর্বাহ্ন

ভারত-চীন সীমান্তে সংঘর্ষে জাতিসংঘের উদ্বেগ প্রকাশ

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : বুধবার, ১৭ জুন, ২০২০
  • ৩৬ বার পঠিত

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের মধ্যে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার তার মুখপাত্র বলেছেন, এসময় উভয়পক্ষকে ‘সর্বোচ্চ সংযম’ প্রদর্শনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। খবর এনডিটিভির।

ভারতীয় সেনাবাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, সোমবার রাতে পূর্বাঞ্চলীয় লাদাখের গলওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনীর সঙ্গে সহিংস সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনাসদস্য নিহত হয়েছে। সীমান্ত এলাকায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে এমনিতেই উত্তেজনা বিরাজ করছিল, নতুন করে এই সংঘর্ষ আগুনে ঘি ঢেলেছে।

জাতিসংঘের দৈনিক ব্রিফিংয়ে মঙ্গলবার সংস্থাটির মহাসচিবের অ্যাসোসিয়েট মুখপাত্র এরিক কানেকো বলেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের মধ্যে সহিংসতা ও মৃত্যুর খবরে আমরা উদ্বিগ্ন এবং উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের জন্য আহ্বান জানাচ্ছি। দুই দেশ পরিস্থিতি স্বাভাবিক করার প্রক্রিয়ায় যুক্ত হয়েছে এমন খবরকে আমরা ইতিবাচক মনে করছি।

শুরুর দিকে ভারতীয় সেনাবাহিনী জানায় যে, ওই সংঘর্ষের ঘটনায় একজন কর্নেলসহ তিনজন ভারতীয় সৈন্য নিহত হয়েছে। কিন্তু পরে সোমবার রাতে তারা জানায় যে, আরও ১৭ জন সেনাসদস্য গুরুতর আহত হয়েছে। কিন্তু সাব-জিরো তাপমাত্রার কারণে আহত ওই সৈন্যদের মৃত্যু হয়েছে। ফলে সবমিলিয়ে ২০ জন নিহত হয়েছে।এদিকে ভারত-চীনের সেনাবাহিনীর মধ্যে এই সংঘর্ষে চীনের পিপলস লিবারেশন আর্মির কতজন সেনা হতাহত হয়েছে তা প্রকাশ করেনি বেইজিং। যদিও ভারতীয় কিছু গণমাধ্যমে দাবি করা হয়েছে যে, ওই ঘট্নায় ৪৩ জন চীনা সৈন্য গুরুতর আহত বা নিহত হয়েছে।

ভারতের অভিযোগ, চীন দেশটির ৩৮ হাজার বর্গকিলোমিটার ভূখণ্ড দখল করে রেখেছে। গত তিন দশকে বিরোধপূর্ণ ভূখণ্ড এবং সীমান্ত সংকট নিয়ে কয়েক দফা আলোচনা হয়েছে।

গত মে মাসে করোনাভাইরাস মহামারির মধ্যেই উত্তর-পূর্বাঞ্চলীয় সিকিম সীমান্তে চীনের বাড়তি সেনা মোতায়েনকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়, যা পরে সরাসরি সংঘর্ষেও গড়ায়। ২০১৭ সালে বিতর্কিত মালভূমিতে চীন তার সীমান্ত সড়ক বাড়ানোর চেষ্টা করলে দুই দেশের মধ্যে সংঘর্ষ হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451