1. gnewsbd24@gmail.com : admi2019 :
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৭ অপরাহ্ন
শিরোনাম :

আম্পানে ক্ষতিগ্রস্থ অর্ধ সহা¯্রাধিক কৃষক পাচ্ছে ১৯৩৫ টাকাসহ ফ্রি সার ও বীজ

রাসেল কবির মুরাদ, কলাপাড়া প্রতিনিধি (পটুয়াখালী) ঃ
  • আপডেট টাইম : শনিবার, ২০ জুন, ২০২০
  • ৩০ বার পঠিত

কলাপাড়ায় সুপার সাইক্লোন আম্পানে ক্ষতিগ্রস্থ কৃষকের পরিবার সরকারের পুষ্টি প্রনোদনার আওতায় পেতে যাচ্ছে বিশেষ সহায়তা। ১২ ইউনিয়ন ও দু’টি পৌরসভার প্রায় অর্ধ সহা¯্রাধিক কৃষকের পরিবার এ সুবিধা পাবেন বলে নিশ্চিত করেছে উপজেলা কৃষিবিভাগ সূত্র। আগামী সপ্তাহে স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মহিব্বুর রহমান কৃষকদের মাঝে সরকারের এ প্রনোদনা বিতরন করবেন বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা আ: মান্নান।

সূত্রমতে জানা যায়, ঘূর্নিঝড় আম্পানের প্রভাবে উপকূলীয় এলাকার কৃষির উপরবিরূপ প্রভাব ফেলায় দু:শ্চিন্তা গ্রস্থ হয়ে পড়ে কৃষক। এতে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারগুলোকে পুষ্টি প্রনোদনার আওতায় সরকার সবজি চাষাবাদে উদ্বুদ্ধকরতে এ সহায়তা দিচ্ছে। ১২ ইউনিয়ন ও দু’টি পৌরসভার ক্ষতিগ্রস্থ ৩২জন করে মোট ৪৪৮ কৃষক পরিবার সরকারের এ প্রনোদনা পাচ্ছে। এ লক্ষে কৃষককে বিনামূল্যে বীজ সহায়তাসহ সবজি ক্ষেতের বেড়া, মাচা ও সার বাবদ দেয়া হচ্ছে নগদ ১৯৩৫ টাকা। যা কৃষক তাদের মোবাইলে বিকাশ, শিওরক্যাশ ও নগদ একাউন্টের মাধ্যমে পাবেন। মডেল অনুসারে প্রতি শতাংশ জমির জন্য পাচ্ছেন ৭/৮ ধরনের বীজ। আগামী সপ্তাহে আম্পানে ক্ষতিগ্রস্থ কৃষকের মাঝে সরকারের এ প্রনোদনা পৌঁছে দেয়া হবে।

স্থানীয় কৃষি বিভাগ সূত্র অনুসারে, আম্পানে ক্ষতিগ্রস্থ মোট কৃষি জমির পরিমান ১২০.৭২ একর। ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা ৫১৮০। ক্ষয়-ক্ষতির পরিমান ২৭৮ লক্ষ টাকা।

কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা আ: মান্নান জানান, আম্পানে ক্ষতিগ্রস্থ ৪৪৮ কৃষক পরিবার পুষ্টি প্রনোদনার আওতায় সরকারের এ সহায়তা পেতে যাচ্ছে। প্রনোদনার মধ্যে রয়েছে কৃষকের সবজি ক্ষেতের জন্য বিনামূল্যে লাল শাক, ডাটা শাক, কলমি শাক, ঢেঢ়শ, লাউ, বরবটি, শষা ও করলা’র বীজ। সবজি ক্ষেতের বেড়া, মাচা ও সার বাবদ নগদ পাবেন ১৯৩৫ টাকা।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষিতে স্বনির্ভরতা অর্জনে সরকার কৃষকের জন্য এ কৃষি প্রনোদনা দিচ্ছে। যাতে কৃষকের এক ইঞ্চি জমিও অনাবাদী না থাকে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451