1. gnewsbd24@gmail.com : admi2019 :
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১:৫১ পূর্বাহ্ন

নিরাপদ ১৪ দেশের নাগরিকদের জন্য সীমান্ত খোলার সিদ্ধান্ত ইইউর

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০
  • ৩৩ বার পঠিত

মহামারি নভেল করোনাভাইরাসের কারণে বিদেশি নাগরিকদের জন্য বন্ধ করে দেওয়া সীমান্ত ‘নিরাপদ’ ১৪টি দেশের নাগরিকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নিরাপদ হিসেবে বিবেচিত ১৪টি দেশের এই তালিকায় নেই যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও চীন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব জানিয়েছে।

১৪টি দেশের নাগরিকদের মাধ্যমে ১ জুলাই থেকে আবারও বিদেশিদের জন্য ইউরোপীয় সীমান্ত খুলে যাবে। ১৪টি দেশ হলো আলজেরিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, জর্জিয়া, জাপান, মন্টিনিগ্রো, মরক্কো, নিউ জিল্যান্ড, রুয়ান্ডা, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, তিউনিসিয়া এবং উরুগুয়ে। তবে এ তালিকায় সংশোধনী আসতে পারে বলেও জানানো হয়েছে।

এর আগে ইইউ ও শেনজেনভুক্ত দেশগুলো ১৫ জুন থেকে ইইউ নাগরিকদের ভ্রমণের জন্য সীমান্ত উন্মুক্ত করে দেয়। ব্রিটিশ নাগরিকদের ভ্রমণের বিষয়টি আলাদাভাবে বিবেচনা করা হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড শেষ হওয়ার আগ পর্যন্ত ব্রিটিশ নাগরিকদের ইইউ নাগরিক হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের ঘোষণায় বলা হয়েছে, এ তালিকায় চীনকে যুক্ত করতে প্রস্তুত রয়েছে ইইউ। চীন সরকার যদি ইইউ নাগরিকদের জন্য পারস্পারিক ভ্রমণ চুক্তিতে রাজি হয় তাহলেই কেবল ওই তালিকায় তাদের যুক্ত করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451