1. gnewsbd24@gmail.com : admi2019 :
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১০:০১ পূর্বাহ্ন

করোনা ‘শনাক্তকরণে’ ফি নির্ধারন মানবতা পরিপন্থি : ন্যাপ

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ২৯ বার পঠিত

করোনাভাইরাস সংক্রমণ ‘শনাক্তকরণে’ ফি নির্ধারণ মানবতা পরিপন্থি ও গণবিরোধী। এতে নিম্ন আয়ের মানুষ উপসর্গ থাকার পরও করোনা পরীক্ষা করাতে ব্যর্থ হবে। তাদেরকে চিহ্নিত করে কোয়ারেন্টাইন বা আইসোলেশন করা যাবে না। এতে সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাবে বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া মানবতা বিরোধী এই সিদ্ধান্ত বাতিলের জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বৃহস্পতিবার (২ জুলাই) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

তারা বলেন, এই মহামারীর মধ্যে মানুষ না খেয়ে আছে। এক মুঠো আহারের জন্য আজকে নিরন্ন অসহায় কর্মহীন মানুষ দ্বারে দ্বারে ঘুরছে। অথচ করোনা টেস্টের জন্য ২০০ টাকা/৫০০টাকা করে নেওয়ার সিদ্ধান্ত সরকারের ‘গণবিরোধী’ অবস্থানের নগ্ন বহি:প্রকাশ মাত্র। মহামারির এই পরিস্থিতিতে মানুষের যখন উপার্জনের পথ বন্ধ, জীবিকা হুমকির মুখে সেই মুহূর্তে করোনা পরীক্ষায় সরকারি ফি নির্ধারণ সাধারণ জনগণের দুঃখ-দুর্দশার প্রতি উপহাসের নামান্তর।

নেতৃদ্বয় বলেন, যেখানে বাংলাদেশের অর্থনীতিবিদরা বলছেন বাংলাদেশের ৪৩% মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। ইউনিসেফ বলছে বাংলাদেশের বহু পরিবার এখন তিন বেলা খেতে পায় না। অন্যদিকে হাজার হাজার বন্যার্ত মানুষ আশ্রয়ের সন্ধান করছে। পানিতে তলিয়ে যাচ্ছে নতুন নতুন এলাকা। আরও এলাকা প্লাবিত হবার আশঙ্কাও রয়েচে। অন্যদিকে রোগ প্রতিরোধ করার দায়িত্ব সরকারের। করোনা পরীক্ষা রোগ প্রতিরোধ কর্মসূচীরই একটি অংশ। সরকারের ভুল পরিকল্পনায় বিদ্যুৎ খাতে হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হচ্ছে। সেখানে করোনা পরীক্ষা করার ক্ষেত্রে সরকারের অর্থের অভাব কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

করোনা সংক্রমণ বিস্তার রোধে পরীক্ষার ফি নেয়ার সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে নেতৃদ্বয় বলেন, স্বয়ং স্বাস্থ্য মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেছেন সরকারের এই সিদ্ধান্তের ফলে করোনা বিস্তারের সঠিক চিত্র আর পাওয়া যাবে না। সরকার আসলে কার পরামর্শে, কাদের জন্য কাজ করছে-তা আসলেই বোধগম্য নয়। ফ্রি থাকলে ধনী-গরিব সবাই টেস্ট করাতে পারত।

এত বড় একটা মহামারিতেও স্বাস্থ্যসেবা শুধুমাত্র ধনীদের জন্য বরাদ্দ করার পায়তারা করছে সরকার, যা পরিপূর্ণ সংবিধান পরিপন্থি বলে মন্তব্য করেছেন ন্যাপ নেতৃদ্বয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি  © All rights reserved © 2011 Gnewsbd24
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazargewsbd451