রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:১৮ অপরাহ্ন

নওগাঁর পতœীতলায় প্রশাসনের বাধার মূখেও চলছে যানবাহন, লোকজন, হাটবাজার

তানভীর চৌধুরী, নওগাঁ প্রতিনিধি :
  • Update Time : শনিবার, ১১ এপ্রিল, ২০২০

নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে সরকারী ভাবে সারা দেশের ন্যায় পতœীতলা উপজেলায় ঔষধ, মুদি দোকান, কাঁচা বাজার খোলা থাকার নিয়ম রেখে অন্যান্য সবকিছু বন্ধ রাখা, সন্ধ্যা ৬টার পর জনগনের চলাচলের উপর সহ যানবাহন চলাচলে বিধি নিষেধ আরোপ করে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতিনিয়ত মাইকিং করা হলেও তা অদ্যবধি এলাকার লোকজন সঠিক ভাবে মেনে চলছে না।

দিবা-রাত্রি অবাধে চলছে ট্রাক, ট্রাক্টর মটরসাইকেল। গোপনে চলছে ইট ভাটা, বালু মহাল, রড-সিমেন্টের দোকান সহ অন্যান্য কিছু দোকানপাট।

বৃহষ্পতিবার ও শুক্রবার উপজেলা সদর সহ বেশকিছু এলাকা ঘুরে দেখাগেছে, সাধারণ লোকজন প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে নিয়মিত ট্রাক, ট্রাক্টর, মটরসাইকেল, সাইকেল, ভ্যান, ব্যাটারী চালিত ইজিবাইকে বিভিন্ন অজুহাতে চলচল করছে। গোপনে চলছে, ইট ভাটা, বালু মহাল, রড, সিমেন্টের দোকান সহ অন্যান্য কিছু দোকানপাট। এসময় কিছু কিছু যায়গায় প্রশাসন অভিযান চালালে সামান্য কিছু সময়ের জন্য তা বন্ধ হলেও পরবর্তীতে আবার তা স্বাভাবিক ভাবে চলছে।

অপরদিকে সম্প্রতি সরকারী নির্দেশনা অনুযায়ী সারাদেশের ন্যায় এ উপজেলাতেও মসজিদে জুম্মার নামাজে ১০জন এবং ওয়াক্তিয়া নামাজে ৫জনের বেশী উপস্থিত না হওয়ার জন্য প্রতিনিয়ত প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হলেও অধিকাংশ মুসল্লী তা না মেনে ছুটছে মসজিদে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সাপ্তহিক বড় হাটবাজার বন্ধ থাকার কথা থাকলেও সাপ্তহিক হাট-বাজার গুলো চলছে কোন নিয়মনীতি না মেনে। হাটে দোকান গুলো একটু ফাঁকাতে বসলেও সাধারন ক্রেতারা তা মেনে চলছেন না।
অন্যদিকে প্রশাসনের ব্যাপক নজরদারি উপক্ষো করে উপজেলার বিভিন্ন গ্রাম ও পাড়া মহল্লার দোকান গুলোও নিয়ম না মেনে চলছে। এতে করে দিন দিনই এ এলাকার স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।
এদিকে দীর্ঘসময় ধরে এলাকার শ্রমজীবী মানুষরা কাজকর্ম থেকে বিরত থাকায় তাদের সংসার চালানো দূঃসহ হয়ে দাঁড়িয়েছে। এসব মানুষকে সরকারী বেসরকারী ভাবে কিছু ত্রান সহায়তা দেয়া হলেও তা প্রয়োজনের তুলনায় অনেক কম।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ লিটন সরকার জানান, অতিরিক্ত লোক সমাগম কমাতে নির্দিষ্ট কিছু দোকান ছাড়া সব কিছু বন্ধে আমরা প্রশাসনের উদ্যোগে মাইকিং করছি। যারা অমান্য করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। আর শ্রমজীবী মানুষদের তালিকা তৈরী করে ত্রান সহায়তা দেয়া শুরু হয়েছে। যা পর্যায়ক্রমে সকলকেই দেয়া হবে।

করোনা ভাইরাস সংক্রমন রোধে সবাইকে স্বচেতন থাকতে হবে। মানুষের স্বাস্থ্য ঝুঁকি আছে, এমন স্থানে জনসমাগম এড়াতে সমাজের সব শ্রেণী-পেশার মানুষকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা পালন করার জন্য আহ্বান জানান তিনি।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone