রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন

গাংনীতে কৃষি ক্ষেত্রেও প্রভাব পড়েছে করোনার

মজনুর রহমান আকাশ, মেহেরপুর প্রতিনিধি ঃ
  • Update Time : বুধবার, ২২ এপ্রিল, ২০২০

মেহেরপুরের গাংনী উপজেলায় কৃষি ক্ষেত্রেও প্রভাব পড়েছে করোনাভাইরাসের। লকডাউনে গৃহবন্দী হয়ে পড়ে কৃষক ও শ্রমিক। কৃষি শ্রমিকের অভাবে ফসল কেটে ঘরে তুলতে পারছেন না চাষিরা। পরিস্থিতি অব্যাহত থাকলে এ উপজেলায় কৃষি অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা করছেন কৃষক। তবে কৃষি বিভাগ বলছে, কৃষকের স্বার্থ ও পণ্য পরিবহণ নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

কৃষকের মাঠে এখন ধান, গম, ভুট্টা, লাউসহ বিভিন্ন জাতের সবজি। বোরো মৌসুম হওয়ায় ধানি জমিতে সেচ ও পরিচর্যা প্রয়োজন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে উৎপাদিত ফসল ঘরে তুলতে হিমশিম খাচ্ছেন কৃষক। প্রতি মৌসুমে বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা এ অঞ্চলে আসেন ক্ষেত মজুর হিসেবে। এবার করোনা পরিস্থিতির কারণে শ্রমিকরা গৃহবন্দী হয়ে পড়ায় শ্রমিকরা আসতে পারেনি। দূর দূরান্ত থেকে শ্রমিকরা এখানে আসতো শ্রম বিক্রি করতে।

গাড়ি চলাচল না করায় ও করোনা আক্রান্ত হবার ভয়ে তারা আসছে না। ফলে সবজি ক্ষেত থেকে তোলা ও রপ্তানীর জন্য প্রস্তুত করা সম্ভব হচ্ছে না। ফলে ফসল পাকলেও তা কেটে ঘরে তুলতে পারছে না চাষিরা। আবার জমিতে সেচ দেয়া ছাড়াও সবজি পরিচর্যা ও বিক্রি করতে পারছেনা সবজি চাষিরা। উৎপাদিত সবজি নষ্ট হচ্ছে ক্ষেতেই।

ব্যবসায়িরা জানান, প্রতিদিন গাংনী এলাকার বিভিন্ন মাঠ থেকে ৩০ থেকে ৩৫ ট্রাক সবজি, ভুট্টা ও গম কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানী করা হতো। সম্প্রতি করোনার প্রভাবে যোগাযোগ বন্ধ করে দেয়া হয়। কাঁচামাল বহণে বাঁধা না থাকলে ক্রেতার অভাবে সরবরাহ করা যাচ্ছে না। আবার আড়তে শ্রমিক পাওয়া যাচ্ছে না। আবার কষ্ট করে মালামাল পাঠানোর পর চালকরা হোম কোয়ারেন্টিনে থাকায় সমস্যা হচ্ছে ও বেশি ভাড়া দিতে হচ্ছে মালামাল পরিবহণে।

ক্ষেত খামারেই নয়, করোনার প্রভাব বিস্তার করেছে সার ও বীজ ব্যবসায়। কৃষকের চাহিদামতো সব কিছুই তাদের দোকানে রয়েছে, তবে ক্রেতা অনেক কম। সঠিক সময়ে কৃষকদের মাঝে বীজ সরবরাহ না করা গেলে আগামীতে বীজ সংকটে পড়বেন চাষিরা। দেখা দিতে পারে খাদ্য ঘাটতি। এক্ষেত্রে নিরাপদে বীজ ও কীটনাশক পরিবহণ নিশ্চিতের দাবী জানান বীজ ও সার ব্যবসায়িরা

কৃষি বিভাগ বলছেন, বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা এলাকায় এসে কাজ করতে পারছে না। এ ক্ষেত্রে কৃষকের নানা সমস্যা হচ্ছে। তাছাড়া পরিবহন সংকটও রয়েছে। পণ্য বাজারজাত করণের বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলাপ করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কেএম শাহাবুদ্দীন আহমেদ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone