শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:২২ পূর্বাহ্ন

ল্যাবে নয়, চীনে বাদুড় থেকে করোনাভাইরাসের উৎপত্তি

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ২২ এপ্রিল, ২০২০

চীনে বাদুড় থেকে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একইসঙ্গে, কোনো ল্যাবরেটরিতে ভাইরাসের উৎপত্তি হয়েছে -এমন কোনো প্রমাণ মিলেনি, বলে জানিয়েছে সংস্থাটি। জেনেভায় এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফাদেলা চাইব।

ফাদেলা চাইব জানান, এখন পর্যন্ত পাওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে বলা যেতে পারে, বাদুড় থেকেই এসেছে করোনাভাইরাস।

তবে মানবদেহে কীভাবে ভাইরাসটি এলো সে বিষয়ে স্পষ্ট, কিছু জানানো হয়নি। মানবদেহে ভাইরাস আসার আগে অন্য কোনো প্রাণীর দেহ হয়ে এসেছে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন ফাদেলা।

গত সপ্তাহে চীনের উহানে একটি ল্যাব থেকে করোনাভাইরাস উদ্ভব হয়েছে বলে অভিযোগ তুলেছিলেন ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তারা যদি ভুল করে, তাহলে কিছু বলার থাকে না। কিন্তু চীন যদি জেনেবুঝে ভাইরাসটি ছড়িয়ে থাকে, তাদের অবশ্যই এর পরিণতি ভোগ করতে হবে।

তবে বারবারই চীন দাবি করে আসছে ল্যাবে করোনাভাইরাসের উৎপত্তি হয়নি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, আপনাদের মনে করাতে চাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবারই বলছে তারা এমন কোনো প্রমাণ পায়নি যে ল্যাবরেটরিতে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে। অন্যান্য প্রতিষ্ঠিত গণমাধ্যমেও একই কথা বলা হচ্ছে।এমন পাল্টাপাল্টি দোষারোপের মধ্যেই নতুন তথ্য দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে আরো আগেই চীনের উহানে ডিসেম্বরের শেষে করোনার প্রাদুর্ভাবের কিছু দিনের মধ্যেই, বাদুড় থেকে ছোঁয়াচে এ ভাইরাস ছড়িয়েছে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর আগে চীনে ২০০৩ সালে সার্স ভাইরাস ছড়িয়ে পড়েছিল, যা ছড়িয়েছিল বাদুড় থেকে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান অঞ্চলে প্রথম এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এরপর সেখানে এটি মহামারি আকার ধারণ করে। এখন পর্যন্ত ৪ হাজার ৬৩২ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। আর আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৭৫৮ জন। দীর্ঘ তিন মাস করোনার বিরুদ্ধে যুদ্ধের পর চীনের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। অন্যদিকে, মৃত্যু ও আক্রান্তের হিসেবে অনেক আগেই সবাইকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গড়ে প্রতিদিনই মৃত্যু হাজারের বেশি। নতুন করে আরো ৪৪৯ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

বিশ্বে মোট প্রাণহানি ১ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। করোনায় নতুন করে ইতালিতে ৪৫৪, স্পেনে ৩৯৯ ও জার্মানিতে ২২০ জনের মৃত্যু হয়েছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone