সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৪২ অপরাহ্ন

করোনায় আক্রান্ত ৩০ লাখ ছাড়ালো, ২ লাখ ১১ হাজার ৭৬৬ মৃত

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৬৬ হাজার। আর মারা গেছে ৪ হাজার ৪ শর বেশি মানুষ। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ১১ হাজার ৭৬৬।

সোমবার করোনায় যুক্তরাষ্ট্রে ১ হাজার ৩৪৭ জন, ফ্রান্সে ৪৩৭ জন, ইতালিতে ৩৩৩ জন, স্পেনে ৩৩১ জন ও যুক্তরাজ্যে ৩৬০ জন মারা গেছেন।

চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্তের পর ৪ মাসের মাথায় এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হলো ২১০টি দেশ ও অঞ্চলের মোট ৩০ লাখ ৬৪ হাজার মানুষ।

তবে এই ৩০ লাখই আক্রান্ত এমনটা ভাবতে রাজি নন বিশেষজ্ঞরা। তারা বলছেন, মৃদু সংক্রমণে লক্ষণ প্রকাশিত হয়নি এমন অনেকেই রয়ে গেছে পরীক্ষার আড়ালে। ফলে সংক্রমিত মানুষের সংখ্যা ৩০ লাখের অনেক বেশিই হবে।

এদিকে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রনে এসেছে এমন ধারনায় যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেসেন্টিটিভে কাজ শুরু হবে ৪ মে থেকে । অবশ্য নিউইয়র্কে ১৫ই মে পর্যন্ত সবাইকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছেন গভর্নর এন্ড্রু কূমো।

সংক্রমণ বাড়ায় আবুজা, ওগুণ ও লাগোস ৩ রাজ্যে লকডাউনের মেয়াদ ৪মে পর্যন্ত বাড়িয়েছে নাইজেরিয়া। প্যারাগুয়েতে ডিসেম্বর পর্যন্ত সব স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটির প্রেসিডেন্ট। আর্জেন্টিনায় ১ সেপ্টেম্বর পর্যন্ত সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট বাতিল করা হয়েছে।
করোনাভাইরাস থেকে নিস্তার পাওয়ার আশায় বিষাক্ত মদ পান করে ৭ শোর বেশি মানুষের মৃত্যু হয়েছে ইরানে। অর্থনীতি বাঁচাতে গাজার রেস্তোরাঁগুলো খুলে দেয়া হয়েছে। রাশিয়া, নেদারল্যান্ড, সিঙ্গাপুরে বাড়ছে আক্রান্ত।

মহামারি করোনার কারণে সারা বিশ্বেই চরম মানবিক বিপর্যয়ের শঙ্কা জানিয়েছে জাতিসংঘ। আর করোনার ব্যপক সংক্রমণের কারণে অন্য রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে বলে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone