বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩৮ অপরাহ্ন

মাগুরায় সংসদ সদস্যর ৫০ হাজার পরিবারে মধ্যে খাদ্যও নগদ অর্থ প্রদান

সাইদুর রহমান, বিশেষ প্রতিনিধি মাগুরা :
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০

হট লাইনের চাহিদা অনুযায়ী প্রতিদিন গড়ে ২ শতাধিক কর্মহীন ও হতদরিদ্র পরিবরের নিয়মিত খাদ্য সরবরাহের পাশাপাশি মাগুরায় ৩১ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত হত দরিদ্র কর্মহীন মানুষের মধ্যে ৪০ হাজার প্যাকেট খাদ্য সামগ্রী ও ৫০ হাজার পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরণের ব্যবস্থা করেছেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। তিনি করোনা পরিস্থিতির শুরুতে বলেন, মাগুরার মানুষ অভুক্ত থাকবেনা। তার এ কথাকে বাস্তবায়িত করতে কাজ করে যাচ্ছেন।

উপকার ভোগীদের মধ্যে রয়েছে হতদরিদ্র জনগোষ্ঠী, রিক্সা ভ্যান ইজিবাইক চালক, মটরযান শ্রমিক, দিনমুজুর, নির্মাণ শ্রমিক, নিম্ন মধ্যবিত্ত পরিবার, কর্মহীন প্রান্তিক ব্যবসায়ী, প্রান্তিক কৃষক, পেশাজীবী অস্বচ্ছল ইমাম মোয়াজ্জিন, অবৈতনিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মোট বিতরণকৃত ত্রাণের মধ্যে মাগুরা পৌরসভার ৯টি ওয়ার্ডেই দেয়া হয়েছে ১৫ হাজার প্যাকেট খাদ্য সামগ্রী। এছাড়া বিভিন্ন ইউনিয়ন পাড়া মহল্লায় গঠিত কমিটির তালিকা অনুযায়ী উলেখিত শ্রেণী পেশার মানুষের বাড়িতে পৌছে দেয়া হয়েছে খাদ্য ও নগদ সহায়তা। প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত তিনি ত্রাণ নিয়ে ছুটে চলেছেন প্রত্যন্ত অঞ্চলে।

খাদ্য সামগ্রীর পাশাপাশি তিনি গত ১ মাসে স্বাস্থ্য বিভাগ, সাংবাদিক, সেচ্ছাসেবী, তৃণমূল জনপ্রতিনিধিদের সুরক্ষার জন্য ৩ হাজার পিপিই, গ্লোভস ৩ হাজার মাক্স, ৭ হাজার হ্যান্ড স্যানিটাইজার দিয়েছেন।
খাদ্য সামগ্রীর পাশাপাশি তিনি বিভিন্ন অসচ্ছল ও দরিদ্র কর্মহীনদের মানুষের সহযোগিতায় অর্থ দিয়েছেন।

মোটামুটি স্বচ্ছল পরিবার, যারা কারো কাছে হাত পেতে নিতে পারেন না। তাদের জন্য খোলা হয়েছে হট লাইন নম্বর। সাইফ্জ্জুামান শিখরের দেয়া একাধিক মোবাইল ফোন নম্বর বিভিন্ন সেচ্ছাসেবী এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে প্রচার করেছেন। যেখানে ফোন দিলেই রাতের অন্ধকারে বাড়ি বাড়ি পৌছে যাচ্ছে খাবার সামগ্রী। মাগুরা শহরের জামে মসজিদ এলাকার নবীরন বেগম, মাতৃ সদন পাড়ার মানিক, পারলার আব্দুর রহিমসহ অনেকের সাথে যোগাযোগ কালে হট লাইনে খাবার পাবার তথ্য পাওয়া গেছে। এ হট লাইনে অন্যান্যদের পাশাপাশি সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে নিম্নরোমধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর এমন মানুষদের যারা ত্রাণের জন্যে প্রকাশ্যে যোগাযোগ করতে পরছেন না।

এ বিষয়ে মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বলেন, ‘করোনা পরিস্থিতির শুরুতেই যে কথা দিয়েছি তা বাস্তবায়ন করার চেষ্টা করছি। মানুষের জন্য তার এ সহযোগীতা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

এ ছাড়া খাদ্য ও নগদ অর্থ সহায়তার পাশাপাশি স্বাস্থ্য কর্মী ও সেচ্ছাসেবীদের সু রক্ষার জন্য পিপিই, স্যানিটাইজারসহ প্রয়োজনীয় উপকরণ দেয়া হয়েছে। প্রকৃত অসহায় দরিদ্র কর্মহীনদের তালিকা করার জন্যে পাড়া মহল্লায় কমিটি করেছেন। মাগুরা জেলায় প্রবেশের মুখে ওয়াপদা এলাকায় পুলিশের তত্বাবধানে স্ক্রিনিংসহ জীবানু নাশক স্প্রে করার ব্যবস্থা, মাগুরা শহরে প্রবেশের মুখে ভায়না মোড় ও ঢাকারোড বাস স্ট্যান্ড এলাকায় পৌরসভার সহযোগিতায় সেনা বাহিনীর তত্বাবধানে স্বয়ংক্রিয় জীবাণু নাশক টানেল স্থাপিত হয়েছে।তার সরবরাহকৃত খাদ্য সামগ্রির মধ্যে চাল, ডাল, তেল, নুন, সাবানের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদিতে সহায়ক সবজিসহ নানা ধরনের উপকরণ রয়েছে।

চাহিদা ও পরিস্থিতি অনুযায়ী মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলার পাশাপাশি মানুষের কল্যাণে উপযোগি অন্যান্য কী কী ব্যবস্থা নেয়া যেতে পারে সে বিষয়ে দৃষ্টি রাখা হচ্ছে। ইতিমধ্যে স্বল্প আয়ের মানুষের জন্যে বিভিন্ন পয়েন্টে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়েছে।

এছাড়া মহম্মদপুরে যুবকদের অংশগ্রহনে তার নিজের অর্থায়নে মাত্র ১০ টাকায় একটি পরিবারের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণের ব্যবস্থা, শ্রীপুরে একইভাবে বিনামূল্যে সবজি বিতরণের ব্যবস্থা করা হয়েছে। যার সুফল মানুষ পাচ্ছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: The It Zone
freelancerzone