শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪২ অপরাহ্ন

কলাপাড়ায় দুর্যোগব্যবস্থাপনা কমিটির কার্যক্রমে ব্যাপক অনিয়মের অভিযোগ

রাসেল কবির মুরাদ, কলাপাড়া প্রতিনিধি (পটুয়াখালী) ঃ
  • Update Time : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

কলাপাড়ায় সরকারের নির্দেশনায় ওয়ার্ড পর্যায়ে গঠিত দুর্যোগব্যবস্থাপনা কমিটির অনুমোদন ছাড়াই বিভিন্ন অনুসারীদের নিয়ে ত্রানের তালিকা তৈরীর অভিযোগ উঠেছে স্থানীয় জনপ্রতিনিধির বিরুদ্ধে। এতে ভেস্তে যেতে বসেছে করোনা পরিস্থিতিতে দুস্থদের জন্য পরিচালিত সরকারের মানবিক খাদ্য সহায়তা কার্যক্রম।

রাজনীতি ও ব্যক্তি স্বার্থে, অনুসারী ও পছন্দের উপকার ভোগী, যারা সামাজিক নিরাপত্তা কর্মসূচী সহ খাদ্যবান্ধব কর্মসূচীর সুবিধাভোগী, তারা বারবার সুবিধা পেলেও খাদ্য সহায়তা বঞ্চিত হচ্ছে অনেক দুস্থ ও অসহায় পরিবার। প্রভাবশালীদের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি গনমাধ্যম কর্মীদের নজরে আসলে ইউএনওকে জিজ্ঞাসা বরা হলে তিনি বলেন, প্রাথমিক অধিদপ্তরের সহকারী শিক্ষা কর্মকর্তাকে তদন্তের জন্য লিখিত ভাবে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নেয়া হবে।

সুত্রমতে জানা যায়, করোনা ভাইরাসজনিত সংক্রামক পরিস্থিতিতে একটি দুস্থ পরিবারও যেন অভ্যুক্ত না থাকে সেজন্য প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সরকারের নির্দেশনায় ওয়ার্ড পর্যায়ে ১২ সদস্য বিশিষ্ট দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় সরকারের জনপ্রতিনিধি ত্রানের তালিকা তৈরীতে ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে দুস্থদের নামের তালিকা চূড়ান্ত করে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অনুমোদন সাপেক্ষে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান বিভাগে সুবিধাভোগেীদের নামের তালিকা দাখিল করবে। কিন্তু উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিরা এ নির্দেশনা উপেক্ষা করে দলীয় অবস্থান, রাজনীতি ও ব্যক্তিস্বার্থে তাদের অনুসারী ও পছন্দের উপকার ভোগীদের নিয়ে তালিকা তৈরী করছেন বলে অভিযোগ উঠেছে।

৩ মে চাকামইয়া ইউনিয়ন আ’লীগ সম্পাদক মো: আমির হোসেন খান ত্রানের তালিকা তৈরীতে চেয়ারম্যান হুমায়ুন কবির কেরামত’র এ অনিয়ম রুখতে ইউএনও বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। একই অভিযোগ উপজেলার অপর ইউনিয়ন গুলোতেও। স্থানীয় সরকার পরিষদের আগামী নির্বাচনকে মাথায় রেখে সরকারী ত্রান দিয়েই এখন তারা অনেকটা মাঠ গোছানোর কাজে নেমেছেন। এক্ষেত্রে করোনা পরিস্থিতিতে সরকারী নির্দেশনায় ত্রান কার্যক্রম পরিচালনার লক্ষ্যে গঠিত ওয়ার্ড, ইউনিয়ন কিংবা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি যেন সবই লোক দেখানোছাড়া আর কিছুই নয়।

উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো: রফিকুল ইসলাম বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মতামত না নিয়ে ত্রানের সুবিধাভোগীদের নামের তালিকা তৈরীর অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে। চাকামাইয়া ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির কেরামত তার লিখিত বক্তব্য দিয়েছেন। দু’এক দিনের মধ্যে ইউএনও স্যার’র কাছে প্রতিবেদন জমা দেয়া হবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহম্মদ শহিদুল হক বলেন, ত্রানের সুবিধাভোগীদের নামের তালিকা তৈরী নিয়ে লিখিত অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট ইউনিয়নের তদরকি কর্মকর্তাকে তদন্তভার দেয়া হয়েছে। প্রতিবেদন প্রাপ্তির পর অতি দ্রুত প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়া হবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone