শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:৫০ পূর্বাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেফতারকৃতদের মুক্তি দিন : গোলাম মোস্তফা

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভুইয়া, লেখক মোশতাক আহমেদ ও কার্টুনিস্ট কবির কিশোর এর গ্রেফতার ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃতদের অবিলম্বে নি:শর্ত মুক্তির দাবী জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব ও জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন আহ্বায়ক এম. গোলাম মোস্তফা ভুইয়া।
বৃহস্পতিবার (৭ মে) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভয়াবহ করোনা দুর্যোগকালে নাগরিকদের কন্ঠরোধ করার অপচেষ্টা সরকারের মধ্যকার চরম অস্থিরতা, অনাস্থার বহিঃপ্রকাশ। সামাজিক গণমাধ্যমে লেখা, মতামত দেয়া বা কার্টুন আঁকার জন্য নাগরিকদেরকে তুলে নিয়ে যাওয়া ও তাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করা কোন গণতান্ত্রিক ও জনগণের প্রতি দায়বদ্ধ কোন সরকার এরকম নীতি গ্রহণ করতে পারে না।

তিনি বলেন, দুর্যোগকালীন সময়ে যেকোন তথ্যভিত্তিক সমালোচনা ও সরকারের ভুল ত্রুটি ধরিয়ে দেওয়াটাই যেকোন সচেতন ও দেশপ্রেমিক নাগরিকের দায়িত্ব। এই ধরনের সমালোচনায় সহ্য করাও গণতান্ত্রিক সরকারের চরিত্র। বরং এই ধরনের সমালোচনা সহ্য করতে না পারাটা সরকারের দুর্বলতারই বহি:প্রকাশ। যে কোন গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্রে নানা অসঙ্গতি কার্টুনের মাধ্যমে প্রকাশ করা এবং সংশ্লিষ্ট সবাইকে সচেতন করা গণতান্ত্রিক সহনশীলতা ও রাজনৈতিক সংস্কৃতির অংশ। এখন বিষয়গুলোকে শত্রুভাবাপন্ন মনে করারও কোন কারন নেই।

গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সম্পাদক, সাংবাদিক ও বিশিষ্ট নাগরিকদের মিথ্যা হয়রানিমূলক মামলা দেয়া নাগরিকদের মুক্ত চিন্তা, মতপ্রকাশের স্বাধীনতা, গণমাধ্যম ও সাংবাদিকতার টুঁটি চেপে ধরারই নামান্তর। করোনা দুর্ভোগে পড়া জনগণের জন্য বরাদ্দকৃত ত্রাণের চাল চুরির ঘটনার খবর গণমাধ্যমে প্রকাশ হবার পর বিডিনিউজ২৪.কম সম্পাদক তৌফিক ইমরোজ খালেদ ও জাগোনিউজ২৪.কম সম্পাদক মহিউদ্দীন সরকারের বিরুদ্ধে মামলা, এর পূর্বে মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা, গুম হওয়া সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে পিছমোড়া করে হাতকড়া লাগানো, ফেসবুকে কার্টুন আকা ও লেখার কারণে দিদারুল ভূইয়া, মোশতাক আহমেদ ও কবির কিশোরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের ও গ্রেফতার নিবর্তনমূলক আইনের অপপ্রয়োগ ছাড়া আর কিছুই হতে পারে না।

বিবৃতিতে তিনি বলেন, নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু করে সারাদেশে সাংবাদিক ও নাগরিকদের বিরুদ্ধে এইভাবে হয়রানি ও নিপীড়ন কোন গণতান্ত্রিক সরকারের চরিত্র হতে পারে না। নির্যাতন, নিপীড়ন, মিথ্যা মামলা ও কালো আইন প্রয়োগ, অপহরণ করে ব্যর্থতা আড়াল করা যায় না।

তিনি অনতিবিলম্বে নিপীড়ন ও হয়রানিমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবী জানিয়ে সম্পাদকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সুনামগঞ্জে ত্রাণ নিয়ে দুর্নীতির রিপোর্ট করায় এস এ টিভির সুনামগঞ্জ প্রতিনিধি ও হাওরাঞ্চলের কথা’র সম্পাদক এবং রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া, কার্টুনিস্ট কিশোর, লেখক মোস্তাক, সাংবাদিক কাজলসহ ডিজিটাল আইনে গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone