সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৯ অপরাহ্ন

বিশ্বজুড়ে মৃত্যু ২ লাখ ৬৫ হাজার, আক্রান্ত ৩৮ লাখ

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

কল্পনার চেয়েও নতুন রূপে তাণ্ডব চালাতে শুরু করেছে প্রাণঘাতি করোনা ভাইরাস। যার প্রকোপে প্রতিনিয়ত দীর্ঘ হয়েই চলেছে স্বজন হারাদের মিছিল। যার শিকার হয়ে পৃথিবী ছাড়তে হয়েছে বিশ্বের প্রায় ২ লাখ ৬৫ হাজার মানুষকে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় মরণব্যাধিটিতে সংক্রমিত হয়েছেন ৯৫ হাজার ৩২৫ জন। এতে করে মোট আক্রান্ত বেড়ে ৩৮ লাখ ১৯ হাজার ৮৪৩ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন আরও ৬ হাজার ৮১১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা ২ লাখ হাজার ৬৪ হাজার ৮৩৭ জনে ঠেকেছে। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৩ লাখ ২ হাজার ৮৯১ জন।

এর মধ্যে করোনা সবচেয়ে বেপরোয়া মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে আরও ২৭ হাজার ৪৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্ত বেড়ে পৌঁছেছে ১২ লাখ ৬৩ হাজার ৯২ জনে। প্রাণহানি ঘটেছে আরও ২ হাজার ৫২৮ জনের। ফলে, মোট মৃতের সংখ্যা বেড়ে ৭৪ হাজার ৭৯৯ জনে দাঁড়িয়েছে। যা যেকোনো দেশের তুলনায় সর্বোচ্চ।

মৃত্যুপুরী ইউরোপে আবারও অবনতির পথে করোনার পরিস্থিতি। লকডাউন শিথিল করায় কর্মমুখী মানুষ। এতে করে পুনরায় বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

সংক্রমণে স্পেন ও ইতালির থেকে সামান্য পিছিয়ে থাকলেও দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডে এখন ব্রিটিশরা। দেশটিতে গত একদিনে নতুন করে ৬ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। এতে মোট আক্রান্ত ২ লাখ ১ হাজার ১০১ জনে দাঁড়িয়েছে। মারা গেছেন আরও ৬৪৯ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৩০ হাজার ৭৬ জনে ঠেকেছে।

দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্তের দেশ স্পেনে আবারও বাড়তে শুরু করেছে প্রাণহানি। গত ২৪ ঘন্টায় সেখানে ২৪৪ জন মানুষ পৃথিবী ছেড়েছেন। এতে করে দেশটিতে মৃতের সংখ্যা ২৫ হাজার ৮৫৭ জনে দাঁড়িয়েছে। বেড়েছে আক্রান্তও। নতুন ৩ হাজার ১২১ জনসহ মোট সংক্রমিত ২ লাখ ৫৩ হাজার ৬৮২ জন।

চীনের পরেই করোনার প্রাণকেন্দ্র হিসেবে রূপ নিয়েছিল ইতালিতে। গতমাসের মাঝামাঝি থেকে লকডাউন শিথিলের আগ পর্যন্ত বেশ উন্নতি দেখেছে দেশটি। কিন্তু, কর্মক্ষেত্রে মানুষের জনসমাগম বাড়তে থাকায় আবারও সেখানে হু হু করে বাড়ছে মৃত্যুর মিছিল। গত একদিনে প্রাণহানির তালিকায় যুক্ত হয়েছে দেশটির আরও ৩৬৯ নাগরিক। ফলে, এ নিয়ে সেখানে প্রাণ হারিয়েছেন ২৯ হাজার ৬৮৪ জন মানুষ। নতুন ১ হাজার ৪৪৪ জনসহ আক্রান্ত ২ লাখ ১৪ হাজার ৪৫৭ জন।

প্রতিদিনিই রেকর্ড সংখ্যক সংক্রমণ দেখছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সাড়ে ১০ হাজারের বেশি মানুষ করোনার শিকার হয়েছেন। এতে করে মোট আক্রান্ত ১ লাখ প্রায় ৬৬ হাজার। মৃত্যু হয়েছে আরও ৮৬ জনের। এ নিয়ে প্রাণহানি ১ হাজার ৫৩৭ জনে ঠেকেছে।

ভয়াবহ অবস্থায় দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলেও। দেশটিতে নতুন করে সাড়ে ১০ হাজার মানুষ করোনার কবলে পড়েছেন। যাতে আক্রান্ত সোয়া ১ লাখ ছাড়িয়েছে। প্রাণ গেছে আরও ৬১৫ জনের। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা ৮ হাজার ৫৩৬ জনে দাঁড়িয়েছে।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় ভারত। দেশটিতে সংক্রমণ বহনকারীর সংখ্যা সাড়ে ৫২ হাজারে ৯৮৭৭ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৭৮৫ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যানুযায়ী গতকাল বুধবার পর্যন্ত করোনার শিকার হয়েছেন ১১ হাজার ৭১৯ জন। তাদের মধ্যে ১৮৬ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে হয়েছেন ১ হাজার ৪০৩ জন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone