বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:০০ অপরাহ্ন

ভারতে আক্রান্ত দেড় লাখ ছাড়াল

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ২৭ মে, ২০২০

প্রাণঘাতি করোনায় ভারতে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। সংক্রমণে শেষ দশে থাকা দেশটিতে যার পরিমাণ দেড় লক্ষ ছাড়িয়েছে। লকডাউন শিথিলে প্রকোপ কিছুটা বেড়েছে বলে মনে করছেন অনেকে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ‘গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৩৮৭ জনের শরীরের করোনার সংক্রমণ পাওয়া গেছে। এতে আক্রান্ত বেড়ে ১ লাখ ৫১ হাজার ৭৬৭ জনে দাঁড়িয়েছে। মারা গেছেন নতুন করে ১৭০ জন। এ নিয়ে করোনার প্রাণহানি বেড়ে দাঁড়াল ৪ হাজার ৩৩৭ জনে। আর সুস্থ হয়ে উঠেছেন ৬৪ হাজার ৪২৬ জন।

চলতি সপ্তাহের শুরুতেই ভারত করোনার প্রাদুর্ভাবে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথম দশে ঢুকে পড়ে। গত ২১ মে থেকে প্রতিদিনই গড়ে ৬ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র, তামিলনাডু, গুজরাট ও দিল্লি।

মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ইদিমধ্যে অর্ধলক্ষ ছাড়িয়েছে। দেশব্যাপী লকডাউনে ছাড় দেওয়ার পর থেকেই দ্রুত হারে বেড়েছে দেশের করোনা আক্রান্তের সংখ্যা।

গত দু’দিনে আসামে সংক্রমিতের সংখ্যা ৩০০ থেকে বেড়ে ৬০০ পেরিয়েছে। এখনও পর্যন্ত আসামের করোনা আক্রান্তের সংখ্যা ৬৮২। এর মধ্যে চারজনের মৃত্যুর কথা জানা গেছে।

এদিকে, মহারাষ্ট্রের পর বাম শাসনাধীন কেরলও আপত্তি জানিয়েছে শ্রমিক স্পেশাল ট্রেনের বিষয়ে। তাদের দাবি, এভাবে কোনও বিস্তারিত তথ্য ছাড়া ট্রেন পাঠালে কনটেনমেন্ট প্রোটোকল ব্যাহত হতে পারে। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এ বিষয়ে তার অসন্তোষ প্রকাশ করেছেন। একই বিষয় নিয়ে মহারাষ্ট্রও অসন্তুষ্ট ভারতীয় রেলের উপরে। তাদের অভিযোগ, কেন্দ্র এখানে পর্যাপ্ত ট্রেন দিচ্ছে না।

কিন্তু ভারতীয় রেল জানাচ্ছ্,ে মহারাষ্ট্রের তরফে তাদের কাছে তথ্য দেওয়া হয়নি যে, তাদের কয়টি ট্রেন লাগবে। গত কয়েক সপ্তাহ ধরে মুম্বই স্টেশনের বাইরে বিপুল সংখ্যক মানুষকে ভিড় করে অবস্থান করতে দেখা গেছে।

লকডাউনের চতুর্থ পর্যায় শেষ হবে আগামী ৩১ মে। দিল্লি মেট্রো প্রস্তুতি নিচ্ছে তাদের পরিষেবা শুরু করার ব্যাপারে। বিমান ও ট্রেনের মতো এখানেও স্ক্রিনিং করা হবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে।

আইসিএমআর আরটি-পিসিআর করোনা ভাইরাস টেস্টের নির্ধারিত মূল্য ৪ হাজার ৫০০ টাকা থেকে সরিয়ে নিয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পারস্পরিক সম্মতির হারের কথা বলা হয়েছে।

এদিকে, প্রথমবারের মতো করোনা হানা দিয়েছে নাগাল্যান্ড রাজ্যে। গত সোমবার তিনজনের শরীরের করোনা শনাক্ত হয়। পরে চেন্নাই থেকে বিশেষ ট্রেনে ফেরা ২০ জন যাত্রীর সবার দেহেই ভাইরাসটির সংক্রমণ পাওয়া যায়।

২৫ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন জারি রয়েছে। প্রাথমিকভাবে ২১ দিনের জন্য এই লকডাউন জারি হলেও পরে তা তিনবার বর্ধিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ের লকডাউন শেষ হতে চলেছে ৩১ মে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone