সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:০৩ অপরাহ্ন

মাগুররায় করোনার মধ্যে বিনা বেতনে স্কুল চালু

সাইদুর রহমান, বিশেষ প্রতিনিধি মাগুরা :
  • Update Time : বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০

মাগুরায় বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে করোনা দুর্যোগেও পড়াশুনা অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালার কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়েছে।

করোনা দুর্যোগে গত ১৭ মার্চ থেকে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে যা হয়তো সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে । মাগুরা জেলার শ্রমজীবী পরিবারের সন্তানদের লেখাপড়ার জন্য স্কুলই একমাত্র ভরসা । সন্তানদের শিক্ষক রেখে প্রাইভেট পড়ানোর আর্থিক সামর্থ্য তাদের নেই। অধিকাংশ পরিবারেই কোন এনড্রয়েড মোবাইল ফোন নেই।

তাই অনলাইন ক্লাস করার সুযোগও তাদের নেই । ফলে নিয়মিত পড়াশুনা অব্যাহত রাখা সম্ভব হবে না এবং অনেকেই ঝরে যাবে শিক্ষা থেকে । এই পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে বৈষম্য ব্যাপকভাবে বেড়ে যাবে । যেসব পরিবার অর্থনৈতিকভাবে স্বচ্ছল তাদের সন্তানদের নানাভাবে বিকল্প ব্যবস্থা রেখে পড়াশোনা করানোর সুযোগ রয়েছে । কিন্তু যেসব পরিবারে পর্যাপ্ত খাবার জোগাড় করাই কষ্টসাধ্য হয়ে পড়েছে, তাদের পরিবারের শিক্ষার্থীদের অনেকেই হয়তো শিক্ষাক্ষেত্র থেকে ঝরে পরবে।

করোনা দুর্যোগে শিক্ষা গ্রহণ যেন বন্ধ না হয়ে যায় সেই লক্ষ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও বাসদ এর ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালা (করোনায় থামবে না পড়া) এর কার্যক্রম শুরু হয় । মাগুরা শহরের দরিদ্র এলাকাগুলোতে যেয়ে পড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে এই অদম্য পাঠশালা থেকে। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত পঞ্চম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হবে । মূলত যে বিষয়গুলোতে (ইংরেজি, গণিত, বিজ্ঞান ও আইসিটি ) শিক্ষার্থীরা বেশি অকৃতকার্য হয়ে থাকে সেই বিষয়গুলো পড়ানো হবে ।

শুরুতে মাগুরা শহরের দোয়ারপাড় সর্দার পাড়া, জজ কোর্ট পাড়া, নিজনান্দুয়ালির চরপাড়া এবং মোল্লা পাড়া এই চারটি দরিদ্র এলাকায় অদম্য পাঠশালার কার্যক্রম শুরু হবে। পরবর্তীতে আরও এলাকায় এই কার্যক্রম সম্প্রসারিত করার পরিকল্পনা আছে । অদম্য পাঠশালায় স্বেচ্ছাসেবক হিসেবে সমন্বয় ও পাঠদান করবেন প্রকৌশলী শম্পা বসু (বাসদ এর কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য ), স্কলাস্টিকা স্কুলের শিক্ষক ইয়াকুব আল ইমরান, সিএ শিক্ষার্থী মুন্সী রকি, রেডিয়েন্ট স্কুলের শিক্ষক ভবতোষ বিশ্বাস জয় (সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর জেলা সংগঠক), অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ সোহেল (সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শহর কমিটির আহ্বায়ক), মাস্টার্স এর শিক্ষার্থী মোঃ হাসিব, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গোলাম মাওলা রাজিবসহ আরও অনেকে । শহরের উদ্যোগী ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানা

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone