শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৫৯ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

মাগুরায় অদম্য পাঠশালা কার্যক্রমের ১ মাস পূর্তি

সাইদুর রহমান, বিশেষ প্রতিনিধি মাগুরা :
  • Update Time : শনিবার, ২৭ জুন, ২০২০

মাগুরার পশ্চিম দোয়ারপাড় সর্দার পাড়ায় শনিবার সকাল ১১ টায় শারীরিক দূরত্ব বজায় রেখে বাসদ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে করোনা দুর্যোগেও পড়াশুনা অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালা কার্যক্রমের ১ মাস পূর্তিতে শিক্ষার্থী, অভিভাবক ও স্বেচ্ছাসেবক শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অদম্য পাঠশালার সমন্বয়ক প্রকৌশলী শম্পা বসু (বাসদ এর কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য ), অভিভাবক কল্পনা বিশ্বাস, শিল্পী বিশ্বাস, বাসন্তী বিশ্বাস, সেচ্ছাসেবক শিক্ষক ভবতোষ বিশ্বাস জয় (সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর জেলা সংগঠক), মোঃ সোহেল (সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শহর কমিটির আহ্বায়ক), শিক্ষার্থী কেয়া বিশ্বাস, তনুশ্রী আইচ ও ঐশী বিশ্বাস ।

প্রকৌশলী শম্পা বসু বলেন, করোনা সংক্রমণ দেশে একদিকে স্বাস্থ্য ঝুঁকি অন্যদিকে অর্থনৈতিক দুর্দশার সৃষ্টি করেছে। সীমিত আয়ের পরিবারে অনেক সমস্যার মধ্যে তাদের সন্তানদের লেখাপড়া অব্যাহত রাখা ভীষণ কঠিন হয়ে পড়েছে। পড়াশুনা বন্ধ হয়ে যাওয়া এবং শিক্ষা জীবন থেকে ঝরে পড়ার আশংকাও তৈরি হয়েছে অনেকের ক্ষেত্রে। যাদের অনলাইনে ক্লাস করা এবং গৃহশিক্ষক রেখে প্রাইভেট পড়ার সুযোগ নেই শিক্ষা ক্ষেত্র থেকে তাদের ঝরে পড়া রোধে বিনাবেতনের স্কুল ‘অদম্য পাঠশালা’ কার্যক্রম শুরু হয় ১মাস আগে।
আমরা বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মাগুরা জেলা শাখার উদ্যোগে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একদল স্বেচ্ছাসেবকের অংশগ্রহণে এবং শহরের বিশিষ্ট ব্যক্তি বর্গের সহযোগিতায় শিক্ষা সহায়তা কর্মসূচির অংশ হিসেবে ‘অদম্য পাঠশালা’ পরিচালনা করা হচ্ছে।

শিক্ষক ভবতোষ বিশ্বাস জয় বলেন, এই শিক্ষার্থীদের করোও ঘরে পড়ার টেবিল নেই। একটি ঘরে পুরো পরিবারের সদস্যরা থাকেন। ঘরে কোন পড়াশোনা করার পরিবেশ নেই। কিন্তু শিক্ষার্থীরা অনেক মনোযোগী । এক মাস আগে যখন এখানে পড়ানো শুরু হয়েছিল তার থেকে শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে এবং তারা নিয়মিত অদম্য পাঠশালায় পড়াশোনা করতে আসছে।

মতবিনিময় সভা শেষে শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয় এবং সকল শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা সহায়তা সামগ্রী ও টিফিন বিতরণ করা হয় ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone