মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:০৮ অপরাহ্ন

Surfe.be - Banner advertising service

দু’মাসের জন্য নিষিদ্ধ হচ্ছে সুন্দরবনে মাছ ধরা

বাগেরহাট প্রতিনিধি :
  • Update Time : রবিবার, ২৮ জুন, ২০২০

১ জুলাই ৩০ আগষ্ট পর্যন্ত সুন্দরবনের সকল নদী ও খালে বন্ধ ঘোষনা করেছে বন বিভাগ। এই দুই মাস বেশিরভাগ মাছের প্রজনন মৌসুম থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ।এ জন্য ২৪ জুন থেকে সুন্দরবনে প্রবেশের জন্য সকল পাশ ও পার্মিট বন্ধ রেখেছে বন বিভাগ।এর আগে গেল বছরও এই দুই মাস সুন্দরবনে মাছ ধরা বন্ধ ছিল।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনে মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানস এর (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সালে সুন্দরবন বন বিভাগ একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে। যার অংশ হিসেবে প্রতিবছর ১ লা জুলাই ৩০ আগষ্ট পর্যন্ত সুন্দরবনের (পূর্ব ও পশ্চিম)সকল নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকবে। এই দুই মাস সুন্দরবনের নদী খালে থাকা বেশির ভাগ মাছের প্রজনন মৌসুম।যার ফলে এই সময় মাছ ধরা বন্ধ থাকলে সুন্দরবনের নদী খালে যেমন মাছ বৃদ্ধি পাবে, তেমনি অন্যান্য প্রাণি, উদ্ভিদসহ সকল জীবের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। পরবর্তী কোন সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত প্রতিবছর একই সময়ে সুন্দরবনের অভ্যন্ত মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। এই সময়ে চোরা শিকারিরা যাতে মেতে না উঠতে পারে সে জন্য বনে টহল জোরদার করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ২৪ জুন থেকে সুন্দরবনে প্রবেশের জন্য জেলেদের পাশ পার্মিট দেওয়া বন্ধ রেখেছি। ২৩ তারিখ পর্যন্ত যাদেরকে পাশ পার্মিট দেওয়া হয়েছে তাদেরকে অবশ্যই ৩০ জুনের মধ্যে ফিরে আসতে হবে। ৩০ জুনের পরে কাউকে বনের মধ্যে পেলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone