শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

৯ দফা বাস্তবায়ন দাবীতে দিনাজপুরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ

দিনাজপুর প্রতিনিধি :
  • Update Time : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

১৬৫তম ঐতিহাসিক সান্তাল বিদ্রোহ দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ কৃষক ফেডারেশন-কিষানী সভা,বাংলাদেশ আদিবাসী সমিতি ও ভুমিহীন সমিতি এবং নাগরিক উদ্দ্যোগের আয়োজনে দিনাজপুরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত।

মঙ্গলবার সকালে দিনাজপুর শহরের নিমনগর বালুবাড়ি সাঁওতাল মাঠে সিঁদু-কানু চাঁদÑভৈরব স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন ৪টি সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সংগঠনের সদস্যরা। শ্রদ্ধাঞ্জলী অর্পণের পর ৯ দফা বাস্তবায়নের দাবীতে সামাজিক দুরুত্ব বজায় রেখে একটি র‌্যালী বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে সামাজিক দুরুত্ব বজায় রেখে বালুবাড়ি সাঁওতাল মাঠে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ কৃষক ফেডারেশন দিনাজপুর জেলা শাখার সভাপতি তারক কবিরাজ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী সমিতির কেন্দ্রীয় কমিটির সা:সম্পাদক ও দিনাজপুরের সভাপতি স্বপন এক্কা।

এছাড়াও অন্যানের মাঝে আরো বক্তব্য রাখেন, কিষানী সভা দিনাজপুর কমিটির সভাপতি সাবিহা বেগম,বাং:আদিবাসী সমিতির সহ-সভাপতি শুফল বাস্কে,বাংলাদেশ আদিবাসী সমিতি দিনাজপুর কমিটির সা: সম্পাদক রিকন সরেন ও বাং:ভুমিহীন সমিতির সভাপতি রশিদুল ইসলাম,পৌর কমিটির সভাপতি রওশন আরা,সুফল বাস্কে,বিস্ঠু মর্মূ,সামুয়েল টুডু,প্রদীপ মূর্মূ,সুমিত্রা টুডু প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন বাংলাদেশ আদিবাসী সমিতির নেতা লতা।

৯ দফা দাবী‘র মধ্যে রয়েছে সকল ক্ষুদ্র জাতিসত্তাকে আদিবাসী হিসেবে স্বীকৃতি, সামাজিক ও রাষ্ট্রীয় সুযোগ সুবিধা,ভাষা-সংস্কৃতি ও কৃষ্টি সংরক্ষন,ভুমি কমিশন গঠন,কৃষকের ফসলের ন্যায্য মুল্য নিশ্চিত করতে মুল্য কমিশন গঠন,কৃষকের সকল ঋন মওকুফ,কৃষক-আদিবাসীদের ক্ষতি হয় এমন মেঘা প্রকল্প বাতিল,চলতি বছরের ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপুরন প্রদান এবং সবর্ত্র পরিবেশ-প্রতিবেশ সম্পন্ন চাষাবাদ ব্যবস্থা চালু করতে হবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone