বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:১৯ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

যে গ্রামে কখনোই বৃষ্টি হয় না

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ১ জুলাই, ২০২০

বৃষ্টি প্রকৃতির এক অনন্য আশীর্বাদ। এই বৃষ্টিতে গাছপালা-মাঠের ফসল সবকিছুই তরতাজা হয়ে উঠে এবং মানুষের জীবনে নেমে আসে স্বস্তি। পৃথিবীর সব অঞ্চলে কম বেশি বৃষ্টিপাত হয়। মরুভূমি থেকে সমতল কিংবা পাহাড়ি এলাকা সর্বত্রই বৃষ্টির ছোঁয়া লাগে। তবে পৃথিবীতে এমন একটি গ্রাম আছে যেখানে কখনো বৃষ্টি হয় না।

আশ্বর্যের বিষয় হচ্ছে, এটি মরুভূমির কোনো স্থান নয়। আরও অবাক করা বিষয় হলো এখানে রীতিমতো মানববসতিও রয়েছে। রয়েছে সুন্দর বাড়িঘর ও প্রাচীন স্থাপনা। প্রচুর পর্যটকেরও আগমন ঘটে এখানে। ক্ষেত-খামারও রয়েছে।

গ্রামটির নাম আল হুতাইব। ইয়েমেনের রাজধানী সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্য অঞ্চলে এর অবস্থান। তবে বেশ সমৃদ্ধ গ্রামটি। এখানে স্কুল, মাদ্রাসা-মসজিদ সবই রয়েছে। এমনকি ষোড়শ শতকের একটি স্থাপনাও আছে। অর্থাৎ স্বাভাবিক আর দশটা গ্রামের মতোই এটি। তবে অন্য গ্রাম থেকে এর পার্থক্য হচ্ছে, অন্য গ্রামগুলো যখন বছরের কোনো না কোনো সময় বৃষ্টিতে ভিজে সিক্ত হয় সেখানে আল হুতাইব গ্রামটি থাকে শুকনো খটখটে।

কিন্তু কেন? কেন প্রকৃতির এই বিরূপ আচরণ। এর কারণ গ্রামটি সমতল থেকে অনেক উঁচুতে। আল হুতাইব প্রায় ৩২০০ মিটার উঁচুতে অবস্থিত। এই উচ্চতার কারণেই এখানে বৃষ্টিপাত হয় না। স্বাভাবিক বৃষ্টির মেঘ জমে সমতল থেকে ২০০০ মিটারের মধ্যে। তাই আল হুতাইবের উপরে মেঘও জমে না আর বৃষ্টিও হয় না।

তবে এই বৃষ্টি না হওয়া নিয়ে তাদের কোন মাথা ব্যাথা নেই। এখানকার বাসিন্দারা এই প্রকৃতির সঙ্গে দিব্যি মানিয়ে নিয়ে বংশ পরম্পরায় বসবাস করছে।

ইয়েমেন রাষ্ট্রটি আরব মালভূমির দক্ষিণ প্রান্তে অবস্থিত। দেশটির পর্বতময় অভ্যন্তরভাগ পশ্চিম, দক্ষিণ ও পূর্বে সরু উপকূলীয় সমভূমি এবং উত্তরে সৌদি আরবের সাথে সীমান্তে মরুভূমি দ্বারা বেষ্টিত। লোহিত সাগরের উপকূল ঘেঁষে প্রলম্বিত প্রায় ৪১৯ কিলোমিটার দীর্ঘ অর্ধ-ঊষর উপকূলীয় সমভূমিটি তিহামাহ নামে পরিচিত।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone