শনিবার, ২০ অগাস্ট ২০২২, ১২:১৪ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

সুন্দরবনে অপরাধ দমনে পুলিশের বিশেষ অভিযান শুরু

ঝিমি মন্ড, বাগেরহাট থেকে:
  • Update Time : শুক্রবার, ৩ জুলাই, ২০২০

সুন্দরবন পুর্ব বিভাগে অপরাধ দমন ও সুন্দরবনের বনজ সম্পদ এবং প্রানীকুল রক্ষায় বাগেরহাট জেলা পুলিশ বিশেষ অভিযান শুরু করেছে। শুক্রবার সকালে বাগেরহাটের মোংলা বন্দরের ওয়াটর জেটির পশুরনদী সংলগ্ন এলাকায় এই অভিযানের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বাগেরহাট পুলিশ সুপারের পংকজ চন্দ্র রায়।

এসময় তিনি বলেন, সুন্দরবনের সব ধরনের সম্পদ রক্ষায় ও অপরাধীদের দমনে পুলিশের এ অভিযান অব্যাহত থাকবে।  মোংলা সার্কেলের সহকারী পুলিশ সুপার মোঃ আসিফ ইকবালের নেতৃত্বে ২০ সদস্যের দুটি দল দুই ভাগে বিভক্ত হয়ে দুটি স্পীডবোর্ডে সুন্দরবনসহ উপকুলীয় এলাকায় অভিযান পরিচালনা করবে।

বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় আরও বলেন, কিছু অসাধূ ব্যক্তি ছদ্ধ বেসে জেলে হিসাবে বনে ঢুকে নদী ও খালে গিয়ে বিষ প্রয়োগ করে মাছ শিকার করছে। বিষ প্রয়োগে শুধু মাছের ক্ষতি নয় ,সুন্দরবনের জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। নোনা পানির কুমিরও মারা পড়ছে। যার কারনে বনের অপুরনীয় ক্ষতি হয় । এছাড়া সুন্দরবনের মধ্যে চোরা শিকারীরা রয়েল বেঙ্গল টাইগার শিকার করে তার চামড়া বিক্রি করছে।

চোরা শিকারীরা প্রতিনিয়ত মায়া ও চিত্রা হরিন জাল ও ফাদঁ পেতে শিকার করছে। বনের সব ধরনের সম্পদ রক্ষায়সহ নানা অপরাধ মুলক কর্মকান্ডসহ বনের দস্যুদমন ও বনজ সম্পদ রক্ষায়ও এখন থেকে কাজ করবে পুলিশ।

এছাড়া সুপার সাইক্লোন সিডর, আইলা, ফনি ও আম্পানসহ প্রাকৃতিক দুর্যোগ থেকেই সুন্দরবন আমাদেরকে মায়ের মত আগলে রাখে, তাই এ বনটাকে সুরক্ষা দেয়াই আমাদের প্রধান উদ্দেশ্য।

বিশ্ব ঐতিহ্য পূর্ব সুন্দরবনে বাঘ, বনর, চিত্রা ও মায়া হরিণ, বন বিড়াল, বিলুপ্তপ্রায় ইরাবতীসহ বিভিন্ন প্রজাতির ডলফিন, লোনা পানির কুমির, বন্য শুকর ও উদবিড়ালসহ ৩৭৫ প্রজাতির প্রাণী। নানা কারনে এসব প্রানী প্রায় বিলুপ্তির পথে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone