বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৪৪ অপরাহ্ন

Surfe.be - Banner advertising service

করোনার তথ্য লুকিয়ে ছিল চীন, বিস্ফোরক অভিযোগ গবেষকের

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : রবিবার, ১২ জুলাই, ২০২০

নভেল করোনাভাইরাস নিয়ে চীনের বিরুদ্ধে প্রথম থেকেই তথ্য গোপনের অভিযোগ জানিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের উহান শহরের গবেষণাগারেই এ ভাইরাসের জন্ম কি না, তা নিয়ে জল্পনার শেষ নেই। বিশ্বজুড়ে করোনার এ সংকটকালে সরাসরি বেইজিংয়ের বিরুদ্ধে তোপ দাগলেন লি-মেং ইয়ান।

তিনি হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথের ভাইরোলজি ও ইমিউনোলজি বিষয়ক বিশেষজ্ঞ। প্রাণনাশের হুমকিতে হংকংয়ের এ ভাইরাস বিশেষজ্ঞ এখন নিজের দেশ ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছেন।

ইয়ানের অভিযোগ, ‘বেইজিং প্রাণঘাতী ভাইরাস বিষয়ে অনেক আগেই জেনেছিল। কিন্তু বেমালুম চেপে গেছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উপদেষ্টা অধ্যাপক মালিক পেইরিসকেও অভিযুক্ত করেন হংকংয়ের এ ভাইরোলজিস্ট। ইয়ানের বক্তব্য, পেইরিসেরও কিছু অজানা ছিল না। কিন্তু তিনিও সব জেনেশুনে অদ্ভুত রকম নিস্পৃহ ভূমিকা নেন। যে মালিক পেইরিসের দিকে হংকংয়ের ভাইরোলজিস্ট আঙুল তুলেছেন, তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ল্যাবটির উপপরিচালকও।

সেখানেই ইয়ান গবেষণা করতেন।যুক্তরাষ্ট্রের ফক্স নিউজকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে ভাইরোলজিস্ট লি-মেং ইয়ান দাবি করেন, উহান থেকে ভাইরাস সংক্রমণের খবর ছড়িয়ে পড়ার অনেক আগেই করোনা নিয়ে তিনি গবেষণা শুরু করেছিলেন।

ইয়ানের কথা অনুযায়ী, হংকংয়ের বিশেষ বায়োসেফটি ল্যাবে তিনি এ নতুন ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন। বুঝতে পেরেছিলেন, এই ভাইরাল স্ট্রেন অনেক বেশি প্রাণঘাতী। কিন্তু গবেষণার মাঝপথেই একের পর এক হুমকি ও ফোন আসতে থাকে।

এমনকি তাঁর ব্যক্তিগত তথ্যে নজরদারি শুরু হয়। সুপারভাইজারকে জানালে তিনিও বলেন, ‘রেডলাইন ছুঁতে যাবেন না।’ পরে ইয়ান পরিবার-পরিজন, বন্ধুবান্ধব রেখে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে বাধ্য হন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone