শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:৪২ অপরাহ্ন

Surfe.be - Banner advertising service

খুলনায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে প্লাটফরম গঠন

গাজী যুবায়ের আলম, ব্যুরো প্রধান, খুলনা ঃ
  • Update Time : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০

খুলনায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহ এবং শিশু নির্যাতন বন্ধে খুলনা মহানগর প্লাটফরম গঠন করা হয়। প্লাটফরম গঠন অনুষ্ঠানটি আজ সকালে মঙ্গলবার বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল। বিশেষ অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর আমেনা হালিম বেবি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। অতিথিরা বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী-পুরুষ সকলকে এগিয়ে আসতে হবে।

করোনাকীলন এ দুর্যোগের সময়ে অনেকে তাদের কাজ হারিয়ে মানসিকচাপে ভুগছেন। গৃহবন্দী অবস্থায় অনেক পরিবারে নারী ও শিশু নির্যাতনের প্রবণতা বেড়ে চলেছে। সংকটকালীন এই সময়ে কর্মহীন মানুষগুলোকে আবার অর্থনৈতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত করার মাধ্যমেও নারী ও শিশু নির্যাতন হ্রাস করা সম্ভব হবে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন। বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর, আভাস ও রাইটস যশোর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ প্লাটফরম নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী ও শিশুদের শারীরিক, যৌন, মানসিক এবং অন্যান্য নির্যাতন এবং বৈষম্য থেকে রক্ষা ও বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক সংগঠনগুলোর সাথে সমন্বয় করে কাজ করবে। দেশের বিদ্যমান আইন ও নীতিমালায় কোন সীমাবদ্ধতা থাকলে তা খুঁজে বের করা এবং নাগরিকদের পরামর্শ নিয়ে নীতিনির্ধারকদের সাথে জেলা পর্যায়ে অ্যাডভোকেসির আয়োজন করাও এই প্লাটফরমের অন্যতম উদ্দেশ্য। প্লাটফরমের কার্যক্রমগুলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পাঁচ নম্বর গোল অর্জনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রূপান্তরের ইনফরমেশন অফিসার এমএ হালিম। সভায় মাসাস’র নির্বাহী পরিচালক অ্যাডভোকেট শামীমা সুলতানা শিলুসহ সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা, আইনজীবী, শিক্ষক, ইমাম, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন। পরে খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল ফিতা কেটে রূপান্তরের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতামূলক প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone