সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:২৩ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

এমাজউদ্দিন আহমেদের মৃত্যু নক্ষত্রের পতন : ন্যাপ

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

জাতীয় অভিভাবক, প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, একুশে পদক প্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শুক্রবার (১৭ জুলাই) গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় নেতৃদ্বয় মরহুমের রুহের মাগফোরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবার ও অনুসারী-অনুরাগীদের প্রতি গভীর সমদেনা জ্ঞাপন করেন।

তারা বলেন, দীর্ঘ প্রায় অর্ধশতাব্দি ধরে তুলনামূলক রাজনীতি, প্রশাসন-ব্যবস্থা, বাংলাদেশের রাজনীতি, বাংলাদেশের পররাষ্ট্রনীতি, দক্ষিণ এশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষণা করেছেন তিনি। এসব ক্ষেত্রে সমগ্র দক্ষিণ এশিয়ায় তিনি বিশেষজ্ঞ হিসেবেও প্রখ্যাত।

নেতৃদ্বয় বলেন, এমাজউদ্দিন আহমেদের মৃত্যু একটি নক্ষত্রের পতন। তার মৃত্যুতে যে শূণ্যতা সৃষ্টি হলো তা অপূরনীয়। তিনি ছিলেন তার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক। দেশের মানুষের মুক্তি, গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টি ও আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে তার কলম জাতিকে পথ দেখিয়েছে। তিনি মানুষের স্বাধীনতা আর অধিকারে বিশ্বাস করতেন।

তারা আরো বলেন, প্রফেসর এমাজউদ্দিন আহমেদ শুধু শ্রেণি কক্ষের শিক্ষক ছিলেন না। তিনি শ্রেণি কক্ষের বাইরে একজন বৃহত্তর সমাজের শিক্ষক ছিলেন। তিনি যে শিক্ষা নিজে দিয়েছেন, যেটি তিনি বিশ্বাস করতেন, তিনি সেটা চর্চা করেছেন। এবং একই সাথে তার অনুজপ্রতীমদেরও দিক্ষিত করেছিলেন। তিনি সমতায় ও অর্থনৈতিক মুক্তিতে বিশ্বাস করতেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone