বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৪৫ অপরাহ্ন

Surfe.be - Banner advertising service

বাগেরহাটে অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ে ইতিবাচক সাড়া মিলছে

বাগেরহাট প্রতিনিধি :
  • Update Time : সোমবার, ২৭ জুলাই, ২০২০

করোনা পরিস্থিতিতে কোরবানি উপলক্ষে বাগেরহাটে অনলাইনে পশু ক্রয় বিক্রয়কে উৎসাহ প্রদানের জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ের জন্য করা হয়েছে কোরবানিহাট বাগেরহাট (qurbanihatbagerhat.com) নামের ওয়েব সাইট। বাগেরহাট জেলা প্রশাসন ও প্রাণি সম্পদ বিভাগের সার্বিক সহযোগিতায় ক্রেতা বিক্রেতাদের উৎসাহে ইতিবাচক সাড়া মিলেছে অনলাইন পশুর হাটে।

এপর্যন্ত ১ হাজার ৫শ গরু ও ছাগল বিক্রির জন্য কোরবানিহাট বাগেরহাট ওয়েব সাইটে আপ করা হয়েছে। পশুর ছবিসহ বর্ননা ও পশু মালিকের মুঠোফোন নম্বর দিয়ে নিজের পছন্দ অনুযায়ী দাম হেকেছেন পশুর মালিকরা। ওয়েব সাইটে দেখে পশু পছন্দ হওয়ায় পশুর মালিকের সাথে মুঠোফোনে যোগাযোগ করে ক্রয় করছেন ক্রেতারা। গেল দুই দিনে ২৫টি গরু ও ৫টি ছাগল বিক্রি হয়েছে এই অনলাইনে। করোনা পরিস্থিতিতে পশুর হাটে গরু না নিয়ে ঘরে বসেই অনলাইনে গরু বিক্রয় করতে পেরে খুশি খামারীরা। অনলাইনে পশু ক্রয় করে খুশি ক্রেতারাও।

মোরেলগঞ্জের হোগলাপাশা গ্রামের খামারি রুহুল কুদ্দুস বলেন, প্রাণি সম্পদ বিভাগের কর্মকর্তাদের সহযোগিতায় আমার তিনটি গরুর ছবি তুলে অনলাইনে পোস্ট করি। এর মধ্যে একটি গরু অনলাইনে বিক্রি হয়েছে। অনলাইনে আমি গরুটির দাম চেয়েছিলাম ৪৫ হাজার টাকা। পরে অনলাইনে পছন্দ করে ক্রেতা আমার বাড়িতে আসেন। বনিবনা হলে ৪০ হাজার টাকায় বিক্রি করি আমি। দামে একটু কম হলেও ঝামেলা ছাড়া বিক্রি করায় আমার ভালই হয়েছে।

ক্রেতা রমজান আলী বলেন, অনলাইনে ছবি দেখে মালিকের সাথে কথা বলে গরু কিনেছি। করোনায় হাটে না গিয়ে গরু কিনতে পেরে আমার সুবিধাই হয়েছে।

বাগেরহাট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোঃ লুৎফর রহমান বলেন, করোনা পরিস্থিতিতে কোরবানির পশুর হাটে করোনা সংক্রমনের ঝুকি এড়াতে আমরা অনলাইনে পশু বিক্রির উদ্যোগ নিয়েছি। প্রাণি সম্পদ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের চাষীদের সব ধরণের কারিগরি সহায়তা দিচ্ছে। অনলাইনে পশু ক্রয় বিক্রয়ের জন্য প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া বাগেরহাটে জেলার ৯ উপজেলায় ২০টি স্থায়ী ৫ টি পশুর অস্থায়ী হাট রয়েছে।

ক্রেতা ও বিক্রেতারা যাতে সামাজিক দুরত্ব মেনে বেচাকেনা করেন তার জন্য নেয়া হয়েছে নানা উদ্যোগ। বাগেরহাটে এবার ৪৩ হাজার ৮২৫ টি পশু কোরবানীর জন্য প্রস্তুত রয়েছে। হাটে যাতে কোন প্রকার অসুস্থ্য বা রোগাক্রান্ত গরু বিক্রি না হয় সেজন্য আমাদের মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে।

বাগেরহাট জেলা প্রশাসক মোঃ মানুনুর রশীদ বলেন, বাগেরহাটে দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। একারনে জেলায় অনলাইনে পশু বিক্রি উদ্যোগ নেয়া হয়েছে। আমরাও অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ের জন্য ক্রেতা-বিক্রেতাদের উৎসাহিত করছি।

এছাড়াও জেলার স্থায়ী হাটগুলোতে সামাজিক দুরত্ব ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা চলছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone